শিরোনাম
সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

চার নারীর অনুকরণীয় কীর্তি

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩

শোবিজ প্রতিবেদক

চার নারীর অনুকরণীয় কীর্তি

আন্তর্জাতিক নারী দিবসের প্রেক্ষাপটে কীর্তিমতীদের দেড় যুগ ধরে সম্মাননা জানিয়ে আসছে ‘রাঁধুনী’। সেই ধারাবাহিকতা বজায় রেখে সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ এবং ক্রীড়াক্ষেত্রে অভাবনীয় কীর্তির স্বাক্ষর রাখা চার কৃতী নারীর হাতে সম্প্রতি তুলে দেওয়া হলো ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩’। ২ মার্চ রাজধানীর সোনারগাঁ হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মাননা হস্তান্তর করা হয়। দেশের নানা অঞ্চল থেকে সাংবাদিক এবং সর্বস্তরের মানুষের পাঠানো মনোনয়নের মধ্য থেকে অভিজ্ঞ নির্বাচক প্যানেলের সহায়তায় এবারের কীর্তিমতীদের নির্বাচন করা হয়।

তারিন জাহান ও তার দলের অংশগ্রহণে একটি নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় এবারের অনুষ্ঠান। এ বছর আন্তর্জাতিক নারী দিবস ২০২৪-এর স্লোগান: Inspire Inclusion, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ দিবসের প্রতিপাদ্য “নারীর সমঅধিকার, সমসুযোগ। এগিয়ে নিতে হোক বিনিয়োগ।” স্কয়ারের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে স্বাগত বক্তব্য রাখেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ-এর প্রধান পরিচালন কর্মকর্তা মো. পারভেজ সাইফুল ইসলাম। তিনি নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় বিনিয়োগের জন্য সব সেক্টরের এগিয়ে আসা জরুরি বলে অভিমত জ্ঞাপন করেন। এ ছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ষীয়ান অভিনেত্রী দিলারা জামান, দৈনিক সমকালের সম্পাদক আলমগীর হোসেন, সৌন্দর্য চর্চাবিষয়ক প্রতিষ্ঠান পারসোনার প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস খান এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।

এরপর শুরু হয় পুরস্কার প্রদান। ১৬৫টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা অর্জনকারী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, চট্টগ্রামের নারীকণ্ঠ ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক, সমাজসেবী ও সংগঠক শাহরিয়ার ফারজানা পেয়েছেন কীর্তিমতী সাংবাদিক ২০২৩ সম্মাননা। ঝরেপড়া ও সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়ানোয় অবদান রাখা বগুড়ার শিক্ষক শাহনাজ পারভীন পেয়েছেন কীর্তিমতী হিতৈষী ২০২৩ সম্মাননা। কীর্তিমতী উদ্যোক্তা ২০২৩ হয়েছেন তরুণ উদ্যোক্তা সুমনা শারমিন। সাতবার দেশের দ্রুততম মানবী, জাতীয় পর্যায়ে ৪৫টি স্বর্ণপদক ও জাতীয় ক্রীড়া পুরস্কার ২০১৬ জয়ী, বিশ্বের অধিক আন্তর্জাতিক গেমসে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী খুলনার অ্যাথলিট সুলতানা পারভিন লাভলী হয়েছেন কীর্তিমতী ক্রীড়াবিদ ২০২৩।

 

সর্বশেষ খবর