শিরোনাম
প্রকাশ : ১৪ জুন, ২০২১ ০৯:২৮
আপডেট : ১৪ জুন, ২০২১ ০৯:৩০
প্রিন্ট করুন printer

বলিউডে বাড়ছে 'সারোগেট বেবি'র সংখ্যা!

অনলাইন ডেস্ক

বলিউডে বাড়ছে 'সারোগেট বেবি'র সংখ্যা!
Google News

একজন নারীর গর্ভে অন্য দম্পতির সন্তান ধারণের পদ্ধতিকে সারোগেসি বলে। সারোগেসির এই পদ্ধতি বেশ দীর্ঘকালীন। আইভিএফ পদ্ধতিতে স্ত্রী ও পুরুষের ডিম্বাণু ও শুক্রাণু দেহের বাইরে নিষিক্ত করে তা নারীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয়।

সারোগেসি বা গর্ভ ভাড়া নিয়ে সন্তানের মা-বাবা হওয়ার পথ বেছে নিয়েছেন বিবাহিত ও অবিবাহিত অনেক বলিউড তারকারা। সেলিব্রেটিদের দেখে অপ্রয়োজনীয়ভাবেও এই পদ্ধতির দিকে ঝুঁকছেন ধনী ভারতীয়রা। তবে অকারণে সারোগেট শিশু নেওয়ার প্রবণতা রুখতে দ্রুতই এ বিষয়ে নতুন আইন করতে যাচ্ছে ভারত সরকার।

সারোগেসির তালিকাটা বেশ দীর্ঘ। গর্ভধারণ সংক্রান্ত জটিলতায় নায়িকা শিল্পা শেঠী ও রাজকুন্দ্রে জুটি দ্বিতীয়বার গ্রহণ করেছেন সারোগেট সন্তান। 

অবিবাহিতদের মধ্যে পরিচালক করণ জোহর গর্ভ ভাড়া নিয়ে জমজ সন্তানের পিতা হয়েছেন। একইভাবে বিয়ে না করেই এই পদ্ধতিতে মা-বাবা হয়েছেন একতা কাপুর ও ভাই তুষার কাপুর।

অন্যদিকে, শাহরুখ-গৌরীর দুই সন্তান আরিয়ান (২২ বছর) ও সুহানা (১৯ বছর) জন্ম নিয়েছে স্বাভাবিক পদ্ধতিতেই। তবে তৃতীয়বার মা-বাবা হওয়ার সিদ্ধান্ত নিলে সারোগেসির পন্থা অবলম্বন করেন ২০১৩ সালে জন্ম নেয় আব্রাম। আরিয়ান-সুহানার থেকে বয়সে অনেকটাই ছোট আব্রাম।

এছাড়াও ২০১৭ সালে লাতুরের এক বস্তি থেকে নিশাকে দত্তক নিয়েছিলেন সানি লিওন ও তার স্বামী ড্যানিয়েল ওয়েবার। এরপর আবারও সারোগেসির মাধ্যমে যমজ সন্তানের মা হন সানি। 

বিবাহিত দম্পতিদের মধ্যে আমির খান, সোহেল খান, কমেডিয়ান-অভিনেতা কৃষ্ণা অভিষেক, অভিনেতা শ্রেয়াস তালপেড়ে সারোগেট বেবি গ্রহণ করেছেন। সূত্র: হিন্দুস্তান টাইমস বাংলা 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর