১৪ জুন, ২০২১ ০৯:২৮

বলিউডে বাড়ছে 'সারোগেট বেবি'র সংখ্যা!

অনলাইন ডেস্ক

বলিউডে বাড়ছে 'সারোগেট বেবি'র সংখ্যা!

একজন নারীর গর্ভে অন্য দম্পতির সন্তান ধারণের পদ্ধতিকে সারোগেসি বলে। সারোগেসির এই পদ্ধতি বেশ দীর্ঘকালীন। আইভিএফ পদ্ধতিতে স্ত্রী ও পুরুষের ডিম্বাণু ও শুক্রাণু দেহের বাইরে নিষিক্ত করে তা নারীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয়।

সারোগেসি বা গর্ভ ভাড়া নিয়ে সন্তানের মা-বাবা হওয়ার পথ বেছে নিয়েছেন বিবাহিত ও অবিবাহিত অনেক বলিউড তারকারা। সেলিব্রেটিদের দেখে অপ্রয়োজনীয়ভাবেও এই পদ্ধতির দিকে ঝুঁকছেন ধনী ভারতীয়রা। তবে অকারণে সারোগেট শিশু নেওয়ার প্রবণতা রুখতে দ্রুতই এ বিষয়ে নতুন আইন করতে যাচ্ছে ভারত সরকার।

সারোগেসির তালিকাটা বেশ দীর্ঘ। গর্ভধারণ সংক্রান্ত জটিলতায় নায়িকা শিল্পা শেঠী ও রাজকুন্দ্রে জুটি দ্বিতীয়বার গ্রহণ করেছেন সারোগেট সন্তান। 

অবিবাহিতদের মধ্যে পরিচালক করণ জোহর গর্ভ ভাড়া নিয়ে জমজ সন্তানের পিতা হয়েছেন। একইভাবে বিয়ে না করেই এই পদ্ধতিতে মা-বাবা হয়েছেন একতা কাপুর ও ভাই তুষার কাপুর।

অন্যদিকে, শাহরুখ-গৌরীর দুই সন্তান আরিয়ান (২২ বছর) ও সুহানা (১৯ বছর) জন্ম নিয়েছে স্বাভাবিক পদ্ধতিতেই। তবে তৃতীয়বার মা-বাবা হওয়ার সিদ্ধান্ত নিলে সারোগেসির পন্থা অবলম্বন করেন ২০১৩ সালে জন্ম নেয় আব্রাম। আরিয়ান-সুহানার থেকে বয়সে অনেকটাই ছোট আব্রাম।

এছাড়াও ২০১৭ সালে লাতুরের এক বস্তি থেকে নিশাকে দত্তক নিয়েছিলেন সানি লিওন ও তার স্বামী ড্যানিয়েল ওয়েবার। এরপর আবারও সারোগেসির মাধ্যমে যমজ সন্তানের মা হন সানি। 

বিবাহিত দম্পতিদের মধ্যে আমির খান, সোহেল খান, কমেডিয়ান-অভিনেতা কৃষ্ণা অভিষেক, অভিনেতা শ্রেয়াস তালপেড়ে সারোগেট বেবি গ্রহণ করেছেন। সূত্র: হিন্দুস্তান টাইমস বাংলা 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর