শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৩৪
আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৩৫
প্রিন্ট করুন printer

দিনাজপুরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ধানের বীজ রোপণ

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দিনাজপুরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ধানের বীজ রোপণ

শস্যের নিবিড়তা বৃদ্ধি, সময়মত কৃষি কাজ সম্পাদন, পণ্যের উৎপাদন খরচ কমানো, কর্তনোত্তর অপচয় রোধ, শ্রমিকের কায়িক শ্রম লাঘব ও অভাব পূরণ, কৃষি উৎপাদন বৃদ্ধি, খাদ্য প্রক্রিয়াজাত করণ, উৎপাদিত পণ্য বাজারজাত করণ ও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে কৃষিকে আধুনিক ও আকর্ষণীয় পেশায় পরিণত করার জন্য কৃষিতে আধুনিক ও লাগসই যান্ত্রিকায়ন ব্যবস্থাপনার মাধ্যমে হাইব্রিড ধানের যান্ত্রিক পদ্ধতিতে সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ উদ্বোধন করা হয়েছে। 

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউপির শীতলাই গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বীরগঞ্জের ব্যবস্থাপনায় ৫০ একর জমিতে হাইব্রিড ধানের যান্ত্রিক পদ্ধতিতে সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ করা হয়। 

উপকারভোগী কৃষক হাবিবুর রহমান জানান, কম খরচে সঠিক সময়ে ও সঠিক নিয়মে চাষাবাদের ফলে ফসলের উৎপাদন বৃদ্ধি সম্ভব। এটা করতে ট্রেতে চারা উৎপাদন পদ্ধতি, পরিচর্যা ও যান্ত্রিক পদ্ধতিতে সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ করতে হবে। 

আজ মঙ্গলবার দুপুরে যান্ত্রিক পদ্ধতিতে সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ উদ্বোধনকালে বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদেরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহমুদুল আলম। বিশেষ অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইকবাল, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, বীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, কৃষি প্রকৌশলী বদরুদ্দোজা, উপজেলা কৃষি অফিসার আবু রেজা মো. আসাদুজ্জামান, কৃষি সম্প্রসারণ অফিসার উপ-সহকারী কৃষি অফিসার বৃন্দসহ কৃষক-কৃষাণীবৃন্দ উপস্থিত ছিলেন। 

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলা কৃষি অফিসার আবু রেজা মো. আসাদুজ্জামান বলেন, প্রতি বছর আমাদের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু আবাদি জমি হ্রাস পাচ্ছে। তদুপরি দেশে ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে কৃষি শ্রমিকের অভাবে খাদ্য উৎপাদন দারুণ ভাবে ব্যাহত হচ্ছে। 

বর্তমানে বীজ, সার, কীটনাশক ব্যবহার করে একর প্রতি ফলন বাড়ানোর পাশাপাশি আধুনিক ও লাগসই কৃষি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপচয় রোধ করে কম খরচে সঠিক সময়ে ও সঠিক নিয়মে চাষাবাদের ফলে ফসলের উৎপাদন বৃদ্ধি সম্ভব। এসময় তিনি ট্রেতে চারা উৎপাদন পদ্ধতি, পরিচর্যা ও যান্ত্রিক পদ্ধতিতে সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ করতে হবে। 

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য