শিরোনাম
শুক্রবার, ১২ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা
২০ দলের প্রতিবাদ সমাবেশ

অবৈধ সংসদের কোনো বিল জনগণ মানবে না

২০-দলীয় জোটের প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেছেন, বর্তমান সরকার ও সংসদ ‘অবৈধ’। তাদের উত্থাপিত কোনো বিল জনগণ মানবে না। সংসদে ষোড়শ সংশোধনী বিল উত্থাপনে সরকারের ‘দুরভিসন্ধি’ রয়েছে। খালেদা জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলনে সবাই এ সরকারকে বিদায় করবে।
গতকাল বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিচারপতিদের অভিশংসন আইন সংশোধন বিলের প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে ২০-দলীয় জোটের নেতারা এসব কথা বলেন। খোলা ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ নির্মাণ করে এ সমাবেশ হয়। দুপুরের মধ্যেই রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে ২০-দলীয় জোটের নেতা-কর্মীরা ব্যানার-ফেস্টুন নিয়ে জড়ো হন। সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অভিযোগ করে বলেন, বিচার বিভাগকে ‘পুরোপুরি’ নিয়ন্ত্রণে নিতে সরকার তড়িঘড়ি করে সংবিধানের ষোড়শ সংশোধনী বিল সংসদে এনেছে। এর বিরুদ্ধে জনগণকে রুখে দাঁড়াতে হবে। অবৈধ সরকারের কোনো বিল জনগণ মানবে না। তিনি বলেন, ‘বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদে ফিরিয়ে দেওয়ার বিরুদ্ধে ড. কামাল হোসেন, ব্যারিস্টার আমীর-উল ইসলাম ও ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদসহ সিনিয়র আইনজীবীরা অবস্থান নিয়েছেন। তারা এর প্রতিবাদ জানিয়েছেন। এ থেকে বোঝা যায়, শেখ হাসিনার ঘরে আগুন লেগেছে। যত চেষ্টাই করুক না কেন, তারা ধ্বংস হয়ে যাবে। সভাপতির বক্তব্যে ঢাকা মহানগরী বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস বলেন, এ অবৈধ সরকার তড়িঘড়ি করে বিচারপতিদের অভিশংসন ক্ষমতা সংসদে ফিরিয়ে দেওয়ার বিল এনেছে। এটা দুরভিসন্ধিমূলক। এর সঙ্গে অনেক প্রতিষ্ঠান যেমন নির্বাচন কমিশন, কর্ম কমিশন, সুপ্রিম কোর্ট ও হাই কোর্টের বিচারপতিদের বিষয় জড়িত। এ বিল সংসদে পাস হলে এসব প্রতিষ্ঠানের সদস্যরা আর স্বাধীনভাবে কাজ করতে পারবেন না।
জামায়াতের প্রচার সম্পাদক অধ্যাপক তাসনীম আলম বলেন, এ সরকার একটি অবৈধ সরকার। তাদের কোনো এখতিয়ার নেই বিচারপতিদের অভিশংসনের আইন সংশোধনের।
মির্জা আব্বাসের সভাপতিত্বে সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, কেন্দ্রীয় নেতা আমানউল্লাহ আমান, বরকতউল্লা বুলু, সালাউদ্দিন আহমেদ, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ফজলুল হক মিলন, নাজিমউদ্দিন আলম, জোটের নেতা মাওলানা আবদুল লতিফ নেজামী, মেজর জেনারেল (অব.) সেয়দ মুহাম্মদ ইবরাহিম, ডা. মুস্তাফিজুর রহমান ইরান, খন্দকার গোলাম মোর্তজা, মোস্তফা জামাল হায়দার, ড. আহমদ আবদুল কাদের প্রমুখ বক্তব্য দেন। সমাবেশ পরিচালনা করেন ঢাকা মহানগরী বিএনপির সদস্যসচিব হাবিব-উন নবী খান সোহেল ও বিএনপির সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম।

সর্বশেষ খবর