রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

করোনা ছড়িয়ে পড়ায় বিশ্বনেতাদের ব্যর্থতা রয়েছে

-বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডিজি

প্রতিদিন ডেস্ক

করোনা ছড়িয়ে পড়ায় বিশ্বনেতাদের ব্যর্থতা রয়েছে

করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বিশ্বনেতাদের ব্যর্থতা রয়েছে। আর করোনা মোকাবিলার  ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সময় নষ্ট করেনি বলে দাবি করেছেন সংস্থাটির প্রধান টেড্রোস আডানোম  গেব্রিয়াসিস। সূত্র : রয়টার্স।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, মহামারী ঠেকানোর জন্য চীন ছাড়া বাকি বিশ্ব পর্যাপ্ত সময়  পেয়েছিল। প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারী নিয়ে চীন সরকারের পাশাপাশি ডব্লিউএইচওর কঠোর সমালোচনা করে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভাইরাসটির তীব্রতা অগ্রাহ্য করা এবং চীন ঘনিষ্ঠ হয়ে ওঠার অভিযোগ এনে কিছুদিন আগে ডব্লিউএইচওর তহবিল বন্ধের ঘোষণা দিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার মুখে সংবাদ সম্মেলনে করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়ার কারণ হিসেবে পরোক্ষে বিশ্বনেতাদের ব্যর্থতাকে দায়ী করেছেন টেড্রোস। তিনি বলেন, চীন ছাড়া বাকি বিশ্বের  ক্ষেত্রে করোনা মোকাবিলার জন্য পর্যাপ্ত সময় হাতে ছিল। ৩০ জানুয়ারি যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারী  ঘোষণা করে তখন চীনের বাইরে মাত্র ৮২ জনের করোনা শনাক্ত হয়েছে এবং এদের কেউ মারা যায়নি।

শুক্রবার সংবাদ সম্মেলনে ভাইরাসটির তীব্রতা অগ্রাহ্য করার অভিযোগ নাকচ করে দিয়ে টেড্রোস আরও বলেন, মহামারী ঘোষণার আগে চীনে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিস্থিতি পর্যবেক্ষণ করে আসে।

সর্বশেষ খবর