শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:১৬

করোনা বিপর্যয়ে সরকারি উদ্যোগ যথেষ্ট নয়

নিজস্ব প্রতিবেদক

করোনা বিপর্যয়ে সরকারি উদ্যোগ যথেষ্ট নয়

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, করোনার অভিঘাতে বিভিন্ন খাতে যে বিপর্যয় ঘটেছে তার খাতওয়ারি মূল্যায়ন এখনো সম্ভব হয়নি। তবে করোনা বিপর্যয়ে সরকারি উদ্যোগ যথেষ্ট না হলেও তা সঠিক সময়ে নেওয়া হয়েছে। এ সময়ে সরকারি উদ্যোগের দিকে লক্ষ্য করলে দেখা যায় দুই ভাবে তা গ্রহণ করা হয়েছে। একটি ছিল চলমান উদ্যোগ, আরেকটি করোনা বিপর্যয়কালীন বিশেষ উদ্যোগ। গতকাল রাজধানীর তেজগাঁও এফডিসিতে ডিবেট ফর ডেমোক্র্যাসির আয়োজনে ‘কৃষি খাতে করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি উদ্যোগ’ নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, কৃষিবান্ধব আর কৃষকবান্ধব কথাটি যে এক নয় করোনাকালে তা আরও সুস্পষ্ট হয়েছে। সরকার কৃষিবান্ধব হলেই কৃষকের যে উপকার হবে তা বলা যায় না।

কৃষি উৎপাদন, সরবরাহ, বিপণন ইত্যাদি ক্ষেত্রে কৃষক যেন মধ্যস্বত্বভোগীদের দ্বারা প্রতারিত না হয় সে জন্য সরকারকে কৃষকবান্ধব হতে হবে। প্রণোদনা প্রদানের ক্ষেত্রে শুধু প্রশাসনের ওপর নির্ভরশীল না হয়ে স্থানীয় সরকার, এনজিও ও ব্যক্তি খাতকে অন্তর্ভুক্ত করতে হবে।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে কৃষি খাত ব্যাপক ভূমিকা রাখলেও এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা তাদের দুঃখ-দুর্দশায় পোশাকসহ অন্যান্য শিল্প খাতের মতো গুরুত্ব পায় না। বিজিএমইএ, বিকেএমইএ, এফবিসিসিআই ইত্যাদি সংগঠনের মতো কৃষকের কোনো শক্তিশলী সংগঠন নেই। ফলে কৃষকের সমস্যা মোকাবিলায় সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য পুরোপুরি চাপ তৈরি করা যায় না।


আপনার মন্তব্য