রবিবার, ২৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

লকডাউন তোলার আগেই সবকিছু স্বাভাবিক হচ্ছে

আজ খুলছে শপিং মল, দোকান, লাগবে মুভমেন্ট পাস বিভিন্ন যানবাহনে ঢাকায় ফিরছে মানুষ

নিজস্ব প্রতিবেদক

লকডাউন তোলার আগেই সবকিছু স্বাভাবিক হচ্ছে

লকডাউনের মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে চালু হচ্ছে শপিং মল, দোকানসহ সব বিপণিবিতান। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, দোকান খুললেও মানুষের চলাচলে লাগবে মুভমেন্ট পাস।

গত বৃহস্পতিবার এ ঘোষণার পরপরই রাজধানীসহ সারা দেশেই দোকান, মার্কেট খুলতে শুরু করেছে। সবকিছুই আগের মতো স্বাভাবিকতায় ফিরছে। অবশ্য গণপরিবহন চলাচল ও বড় বড় শপিং মল এখনো বন্ধ রয়েছে। এ দিকে লকডাউন তুলে নেওয়া হচ্ছে- এমন খবরে বাড়ি যাওয়া মানুষ ঢাকায় ফিরছে। রাজধানীতে আসার বিভিন্ন পয়েন্টে ব্যাপক যানজটের   সৃষ্টিও হয়েছে। ব্যক্তিগত গাড়ি, মাইক্রো, হায়েস, সিএনজি, অটোরিকশা ভাড়া করে মানুষ ঢাকায় ফিরছেন।

খুলছে শপিং মল, দোকানপাট : চলাচল নিষেধাজ্ঞা বহাল থাকলেও আজ থেকে রাজধানীর সব শপিং মল, মার্কেট, দোকানপাট খুলে দেওয়া হচ্ছে। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এসব খোলা রাখা যাবে। তবে মার্কেটে যেতে ক্রেতাদের নিতে হবে মুভমেন্ট পাস। মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিং মল খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউনের’ ঘোষণা আসে। দেওয়া হয় নিত্যপ্রয়োজনীয় ছাড়া সব পণ্যের দোকান ও শপিং মল বন্ধ রাখার নির্দেশ। পরে তা এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। এই নিষেধাজ্ঞার কারণে রাজধানীর বড় বড় শপিং মল, মার্কেট বন্ধ থাকায় ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েছেন। ক্ষতি কমাতে ব্যবসায়ীরা ঈদকে সামনে রেখে দোকানপাট খুলে দেওয়ার দাবি জানান। সরকার তাদের দাবির মুখে সীমিত আকারে স্বাস্থ্য বিধি মেনে শপিং স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্যবিধির মধ্যে মুখে বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহার, নিরাপদ দূরত্ব বজায় রাখাসহ সব ব্যবসা প্রতিষ্ঠানকে মানতে হবে। ক্রেতাদেরও সব ধরনের নিয়ম মেনে কেনাকাটা করতে হবে। সব ব্যবসা প্রতিষ্ঠানে অতিরিক্ত ভিড় এড়িয়ে চলতে বলা হয়েছে। এদিকে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, কেনাকাটা করতে গেলে সবাইকে মুভমেন্ট পাস নিতে হবে। আগামী দুই দিন সরকার ঘোষিত নিষেধাজ্ঞা বহাল থাকবে। এই দুই দিনের জন্য মুভমেন্ট পাস ব্যবহার করতে হবে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : লকডাউনের কারণে যাত্রী পরিবহন বন্ধ থাকলেও টাকা খরচ করে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় ছুটছেন মানুষ। মুভমেন্ট পাস নিয়ে মাইক্রোবাস, প্রাইভেটকারসহ পণ্য পরিহন ট্রাক ও মোটরসাইকেল ভাড়া করে চার গুণ টাকা খরচ করে এসব মানুষ চলাচল করছে। অজুহাত হিসেবে জরুরি ব্যবসায়িক কাজ বা ব্যক্তিগত কাজ হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন। এ ছাড়াও প্রতিদিন সিরাজগঞ্জের হাটিকুমরুল গোলচত্বর ও কড্ডার মোড় এলাকায় শত শত নিম্ন আয়ের মানুষ পণ্য পরিবহন মিনি ট্রাক ও ভারী ট্রাকসহ নানা যানবাহনের জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন।

মাদারীপুর : মাদারীপুরের বাংলাবাজার-শিমুলিয়া নৌরুট হয়ে ঢাকামুখী যাত্রীদের উপচে পড়া চাপ পড়েছে। সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীর চাপ আরও বেড়েছে।

রাজবাড়ী : রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে যাত্রী ও যানবাহনের ভিড় সৃষ্টি হয়েছে। দোকানপাট খোলার ঘোষণায় যাত্রী ও যানবাহন পারাপারে সেভাবে কঠোর অবস্থানে দেখা যায়নি প্রশাসনকে।

সর্বশেষ খবর