মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

এই ভোটেও সহিংসতায় নিহত ২

প্রথম ধাপের স্থগিত ১৬০ ইউপি নির্বাচনে কক্সবাজারের মহেশখালী কুতুবদিয়ায় গোলাগুলি, খুলনায় সংঘর্ষ বোমাবাজি, ব্যালট ছিনতাই কেন্দ্র দখলের অভিযোগ, দুজনের প্রাণহানি ছাড়া ভোট সুষ্ঠু : ইসি

নিজস্ব প্রতিবেদক

এই ভোটেও সহিংসতায় নিহত ২

বাগেরহাটের শরণখোলায় ভোটারদের লাইন -বাংলাদেশ প্রতিদিন

প্রথম ধাপের আটকে থাকা ১৬০ ইউনিয়ন পরিষদের নির্বাচনে সহিংসতায় দুজন নিহত হয়েছেন। বিচ্ছিন্নভাবে কিছু এলাকায় সহিংসতা, অনিয়ম, গোলযোগ, বর্জন ও পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে শেষ হলো প্রথম ধাপের ইউপি ভোট। তবে মহেশখালী ও কুতুবদিয়ার দুটি কেন্দ্র ঘিরে দুজনের প্রাণহানি ছাড়া অন্যত্র নির্বাচন সুষ্ঠু হওয়ার দাবি করেছে নির্বাচন কমিশন। নির্বাচনে অনিয়মের কারণে পাঁচটি কেন্দ্রে ভোট বন্ধ করেছে ইসি। ইসি জানিয়েছে, ইভিএমে ইউপিতে ভোপ পড়েছে অন্তত ৫০ ভাগ। পৌরসভায় ভোট পড়েছে ৫৫ ভাগ এবং ইউপিতে ব্যালটের মাধ্যমে যেসব জায়গায় ভোট হয়েছে সেখানে ভোট পড়েছে ৬৫ ভাগের বেশি।

এদিকে কক্সবাজারের মহেশখালী ও কুতুবদিয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থীর সমর্থকদের গোলাগুলি ও সংঘাতে দুজন নিহত হয়েছেন। এর মধ্যে কুতুবদিয়ার আবদুল হালিম নামে একজন ও মহেশখালীতে আবুল কালাম নামে একজন সহিংসতায় নিহত হন। খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন। টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নে ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় বিক্ষুব্ধ লোকজন সড়ক অবরোধ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করেন। নোয়াখালীতে জাল ভোট দেওয়ার সময় চার সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসার আটক হন। সাতক্ষীরার কলারোয়ার কেড়াগাছী ইউনিয়নের কেড়াগাছী উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিসাইডিং অফিসারকে জিম্মি করে চেয়ারম্যানের ৫০০, সংরক্ষিত ৩০০ ও সাধারণ সদস্য পদের ৩০০ ব্যালট পেপারে সিল মারা হয়েছে।

নির্বাচন সুষ্ঠু হয়েছে : ইসি সচিব : বিচ্ছিন্নভাবে কিছু এলাকায় সহিংসতা, অনিয়ম, গোলযোগ, বর্জন ও পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে শেষ হলো প্রথম ধাপের আটকে থাকা ১৬০ ইউপির ভোট। তবে মহেশখালী ও কুতুবদিয়ার দুটি কেন্দ্র ঘিরে দুজনের প্রাণহানি ছাড়া অন্যত্র নির্বাচন সুষ্ঠু হওয়ার দাবি করেছে নির্বাচন কমিশন। গতকাল ভোট শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, কিছু প্রার্থী ও সমর্থক খুবই ইমোশনাল হয়ে যান, তাদের কারণে সংঘর্ষ ঘটে। দুই গ্রুপের মধ্যে মহেশখালীতে সহিংসতা ঘটেছে ও কুতুবদিয়ায় দুষ্কৃতকারীরা ব্যালট ছিনতাই করতে গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রিসাইডিং অফিসারের নির্দেশে ব্যবস্থা নিয়েছে। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলে ১৬০ ইউপি, নয় পৌরসভা ও দুই উপজেলায়। ভোট শেষে নির্বাচন ভবনে ইসি সচিব বলেন, এটা খুবই বেদনাদায়ক। নির্বাচনী সহিংসতায় মহেশখালী ও কুতুবদিয়ায় দুজনের প্রাণহানি হয়েছে, আরও কয়েক জায়গায় প্রার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত হয়েছেন অনেকে। এ ছাড়া আর সব জায়গায় নির্বাচন সুষ্ঠু হয়েছে।

তিনি জানান, কুতুবদিয়ায় একদল সন্ত্রাসী সংশ্লিষ্ট কেন্দ্রে প্রবেশ করে প্রিসাইডিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার নিয়ে যাওয়ার চেষ্টা করে এবং কর্মকর্তাকে হুমকি দেয়। তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি করে, সর্বোচ্চভাবে ব্যবস্থা নেওয়া হয়েছে। অনিয়মের কারণে পাঁচটি কেন্দ্রে ভোট বন্ধ করতে হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এ নির্বাচনে ভোট পড়ার হার নিয়ে প্রাথমিক পাওয়া তথ্যও তুলে ধরেন সচিব হুমায়ুন কবীর খোন্দকার। ইভিএমে ইউপিতে অন্তত ৫০% ভোট পড়েছে। পৌরসভায় ৫৫%-এর বেশি ভোট পড়েছে। ব্যালটের মাধ্যমে যেসব জায়গায় ভোট পড়েছে তাতে ৬৫%-এর বেশি ভোট হবে। এক প্রশ্নের জবাবে সচিব জানান, ইউপিতে ঘরে ঘরে নির্বাচনী আমেজ থাকে। প্রার্থী যারা রয়েছেন তারা এত বেশি ইমোশনাল হয়ে যান, নিজেরাই দ্ব›েদ্ব জড়িয়ে পড়েন। এতে অকস্মাৎ নিজেদের মধ্যে এ ধরনের ঘটনা ঘটেছে ও ঘটে যেতে পারে।

নির্বাচনী সংঘর্ষে নিহত , গুলিবিদ্ধসহ আহত ১০

কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার ১৪ ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি ছিল। কিছু এলাকায় বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও তা নির্বাচনে প্রভাব পড়েনি বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে মহেশখালীর কুতুবজুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ভোট কেন্দ্রে চেয়ারম্যান প্রার্থী নৌকা প্রতীকের শেখ কামাল ও বিদ্রোহী মোশাররফের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। সকাল ১০টার দিকে প্রায় আধা ঘণ্টার সংঘর্ষে সাতজন গুলিবিদ্ধ হন। আহতদের হাসপাতালে নেওয়ার পথে আবুল কালাম নামে একজন মারা যান। ওই কেন্দ্রে এক ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ রেখে পরে আবার ভোট গ্রহণ শুরু হয়। অন্যদিকে দুপুরে কুতুবদিয়া উপজেলার বরঘোপ ইউনিয়নের তিলককাটা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই প্রতিদ্ব›দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ চললে দুই পক্ষকে থামাতে পুলিশ গুলি ছোড়ে। এতে আবদুল হালিম নামে নৌকা প্রতীকের এক এজেন্ট নিহত হন। আহত হন তিনজন।

টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের লম্বাবিল মাদরাসা কেন্দ্র ও উনচিপ্রাং কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই চেষ্টার ঘটনায় বিক্ষুব্ধ লোকজন সড়ক অবরোধ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করেন। তারা কেন্দ্রের মধ্যে ম্যাজিস্ট্রেটসহ প্রিসাইডিং অফিসারকে দুই ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন। কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসে তাদের উদ্ধার করেন। এরপর রিটার্নিং অফিসার এ দুই কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করে দেন।

খুলনায় সংঘর্ষ, কেন্দ্র দখল গুলিবিদ্ধসহ আহত : খুলনার দিঘলিয়া ও কয়রা উপজেলার কয়েকটি কেন্দ্রে বিচ্ছিন্ন সংঘর্ষ হয়েছে। সেই সঙ্গে দুটি কেন্দ্র দখল ও ব্যালট বাক্স ছিনতাই হয়। নির্বাচন কমিশন কয়রা সদর ইউনিয়নের কয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ বাতিল ও আমাদী ইউনিয়নের চন্ডীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা প্রতীকে সিলমারা ৩০০ ব্যালট বাতিল করেছেন। জানা যায়, গতকাল বেলা সাড়ে ১১টার দিকে দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গুলিবিনিময় ঘটে। এতে পাঁচজন আহত হন। এর মধ্যে দুজনের পায়ে ও বুকে গুলি বিদ্ধ হয়। আহতরা সবাই স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা শেখ আনছার উদ্দিনের সমর্থক।

ইউনিয়নের উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। আহতদের স্বজনরা জানান, সকাল থেকে প্রতিপক্ষ নৌকা প্রতীকের গাজী জাকির হোসেনের সমর্থকরা কেন্দ্রটি দখলে রেখে সাধারণ ভোটারদের ভোট দিতে বাধা দিচ্ছিলেন। খবর পেয়ে শেখ আনছার উদ্দিনের সমর্থকরা ঘটনাস্থলে গেলে তাদের ওপর গুলি চালানো হয়। এতে কমপক্ষে সাতজন আহত হন। অভিযোগ অস্বীকার করে গাজী জাকির হোসেন বলেন, ‘আনছার উদ্দিনের লোকেরা বিভিন্ন জায়গা থেকে জড়ো হয়ে ওই কেন্দ্র দখলে নিতে আসেন। তারা বাড়িঘর ভাঙচুর করে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করেন। সেখানে আমার কোনো কর্মী সমর্থক ছিল না।’

এদিকে বেলা ১১টার দিকে কয়রার চন্ডীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নারী ভোটারের দীর্ঘ লাইন দেখা যায়। তবে বিকাল সাড়ে ৩টার দিকে এ কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আমির আলী গাইনের কর্মী-সমর্থকদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। এ সময় কয়েকটি বুথে ব্যালট পেপার ছিনতাই হয়। এ ছাড়া কয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই হওয়ায় ভোট গ্রহণ বাতিল করা হয়।

বাগেরহাটে প্রকাশ্যে সিল মারায় ভোট বর্জন : বাগেরহাটের কচুয়া, ফকিরহাট ও চিতলমারী উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীদের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া, প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারতে ভোটারদের বাধ্য করার অভিযোগ তুলে তিন চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জন করেন। এ ছাড়া রবিবার নির্বাচনপূর্ব রাতে মোংলা উপজেলায় চাঁদপাই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে প্রতিপক্ষের হামলায় ফাতেমা বেগম (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়।

আওয়ামী লীগ জয়জয়কার : প্রথম ধাপের স্থগিত ১৬০ ইউনিয়ন পরিষদ নির্বাচনের মধ্যে ১৪৫টির ফলাফলে আওয়ামী লীগের ১০৩ জন ও স্বতন্ত্র প্রার্থী ৩১ জন জিতেছেন। এর মধ্যে বিনা ভোটে আওয়ামী লীগের চেয়ারম্যান হয়েছেন ৪৩ জন। গত রাত ১টায় জানা যায়, ইভিএমে ইউপিতে ভোট পড়েছে অন্তত ৫০ ভাগ আর পৌরসভায় ৫৫ ভাগ। ইউপিতে ব্যালটের মাধ্যমে যেসব জায়গায় ভোট হয়েছে সেখানে পড়েছে ৬৫ ভাগের বেশি। এর আগে ২১ জুন অনুষ্ঠিত প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে গড়ে প্রায় ৬৫ শতাংশ ভোট পড়ে। এ ছাড়া ২০৪ ইউপির মধ্যে আওয়ামী লীগের ২৮ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্ধন্ধিতায় নির্বাচিত হন। ভোটে নির্বাচিত হন ১২০ জন নৌকা প্রার্থী। সব মিলিয়ে এ ভোটে ১৪৮ জন চেয়ারম্যান জেতেন আওয়ামী লীগের। স্বতন্ত্র প্রার্থী জিতেছেন ৪৯ জন। জাতীয় পার্টির তিনজন, জাতীয় পার্টি-জেপির তিনজন ও ইসলামী আন্দোলন বাংলাদেশের একজন। নির্বাচনকালীন ও নির্বাচনোত্তর সহিংসতায় অন্তত তিনজন মারা গেছেন।

পৌরসভার ভোটেও নানা অভিযোগ : ভাঙ্গা পৌর নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী পৌর আওয়ামী লীগ সভাপতি এ এফ এম ডি রেজা (নৌকা প্রতীক) বিজয়ী হয়েছেন। কুমিল্লার নাঙ্গলকোট পৌরসভার নয় ওয়ার্ডের ১১ কেন্দ্রে ৪৩ সাধারণ ও ১১ জন সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্ধন্ধিতা করেন। ৩ নম্বর ওয়ার্ডের মডেল মহিলা কলেজ কেন্দ্রের পাশে সকালে চাপাতিসহ তিন যুবককে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইভিএমে বেশ কিছু কেন্দ্রে ভোট প্রদানে ধীরগতি লক্ষ্য করা গেছে। এ ছাড়া কয়েকটি কেন্দ্রে যান্ত্রিক ত্রুটির কারণে সময় সময় ভোট বন্ধ থাকার অভিযোগ পাওয়া গেছে। পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কেন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পাঞ্জাবি প্রতীকের প্রার্থী নূর গোলশাহকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ করেন তিনি। নির্বাচন চলাকালে জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহম্মেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। উল্লেখ্য, ২১ এপ্রিল মেয়র পদে আবদুল মালেক নৌকা প্রতীক নিয়ে বিনা প্রতিদ্ধন্ধিতায় নির্বাচিত হন।

ফেনী সোনাগাজী পৌরসভায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন বেসরকারিভাবে মেয়র পদে নির্বাচিত হয়েছেন। তবে ভোট কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়াসহ কেন্দ্র দখলের অভিযোগ উঠেছে এ নির্বাচনে। ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা হিজবুল্লাহ জানান, তাকে ২ নম্বর কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। কোনো কেন্দ্রেই তার এজেন্টদের বসতে দেওয়া হয়নি। এদিকে আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র মেয়র প্রার্থী আবু নাসের দুপুরের আগে অভিযোগ করেন কেন্দ্রের বাইরে নিরাপত্তা জোরদার থাকলেও ভিতরে একজনের ভোট অন্যজন দিচ্ছেন। পাশাপাশি বিভিন্ন কেন্দ্র থেকে তার এজেন্টসহ অন্য এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। তবে বিকালে তিনি আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে একত্রিত হয়ে জানান, ভোট মোটামুটি সুষ্ঠু হয়েছে। যিনিই নির্বাচিত হোন তিনি মেনে নেবেন। কক্সবাজারের চকরিয়া পৌরসভায় দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী আলমগীর চৌধুরী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর