বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ডিসেম্বরে শেষ ইউপি ভোট

চতুর্থ ধাপে ৮৪০টিতে ২৩ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বরের মধ্যে দেশব্যাপী ইউনিয়ন পরিষদ ভোট শেষ করতে চায় নির্বাচন কমিশন। আজ দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। আগামী ২৮ নভেম্বর হবে তৃতীয় ধাপের ভোট। এ ছাড়া চতুর্থ ধাপে দেশের ৮৪০ ইউপিতে ২৩ ডিসেম্বর ভোট হবে। গতকাল নির্বাচন কমিশন এ ধাপের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী, ২৫ নভেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ২৯ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ৬ ডিসেম্বর এবং চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৭ ডিসেম্বর। একই সঙ্গে ভোট হবে নবম ধাপের তিন পৌরসভাতেও। গতকাল নির্বাচন কমিশনের সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এই ধাপে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তিনি বলেছেন, কয় ধাপে ইউপি ভোট শেষ হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। কমিশন মনে করছে আগামী ডিসেম্বরের মধ্যে ইউপি ভোট শেষ হবে।

তার আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৯তম সভায় এর অনুমোদন দেওয়া হয়। সভায় নির্বাচন কমিশনার মো, রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তফসিল অনুযায়ী দেশের আটটি বিভাগে চলবে চতুর্থ ধাপের ইউপি নির্বাচন। চতুর্থ ধাপে ৩৩ ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হবে। বাকিগুলোয় ভোট নেওয়া হবে ব্যালট পেপারে। এ ছাড়া পৌরসভার ভোটও ইভিএমে হবে। টেকনাফ, রায়পুরা ও আটঘরিয়া এই তিনটি পৌরসভার ক্ষেত্রেও মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রকম রাখা হয়েছে বলে জানান ইসি সচিব। দেশে প্রায় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। ধাপে ধাপে ভোটের মাধ্যমে ডিসেম্বরের মধ্যে নির্বাচন উপযোগী সব ইউপির ভোট শেষ করার পরিকল্পনা করেছে ইসি।

তৃতীয় ধাপের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আজ  : তৃতীয় ধাপের ১০০৩টি ইউনিয়ন পরিষদে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ বৃহস্পতিবার। গত ১৪ অক্টোবর এই ধাপের তফসিল ঘোষণা করেছে ইসি। এই ধাপে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৫ হাজার ২৮৫ জন। এর মধ্যে স্বতন্ত্রভাবে মনোনয়ন দাখিল করেছেন ৩ হাজার ৫৩৮ জন। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে অধিকাংশই বিদ্রোহী প্রার্থী। তৃতীয় ধাপে সাধারণ সদস্য পদে মনোনয়ন জমা দেন ৩৭ হাজার ৪৭ জন। সংরক্ষিত সদস্য পদে ১১ হাজার ৪৬৯ জন মনোনয়ন জমা দিয়েছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ১০০৩টি ইউপির মধ্যে মনোনয়ন জমা দিয়েছে ৯৮১টি ইউপিতে। এই ধাপের নির্বাচনে ২০টি নিবন্ধিত রাজনৈতিক দলের ১ হাজার ৭৪৭ জন প্রার্থী দিয়েছে। ৪৩টি ইউপিতে একজন করে চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এককভাবে মনোনয়ন জমাকারী সবাই আওয়ামী লীগ মনোনীত। সদস্য পদে ২০০ জন একক প্রার্থী। আর মহিলা সদস্য পদে ৭০ জন। এর আগে প্রথম ধাপে ৭৩ জন এবং দ্বিতীয় ধাপে ৮১ জন চেয়ারম্যান বিনা ভোটে নির্বাচিত হন। ইতিমধ্যে দুই ধাপে চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ৫১৩ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। তৃতীয় ধাপের ঘোষিত তফসিল অনুযায়ী, ২ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। মনোনয়নপত্র বাছাই হয় ৪ নভেম্বর। আর প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোট গ্রহণ হবে ২৮ নভেম্বর।

উল্লেখ্য, প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউপির ভোট আজ বৃহস্পতিবার। তৃতীয় ধাপে ১০০৩ ইউপির ভোট হবে ২৮ নভেম্বর। চতুর্থ ধাপের ভোট হবে ৮৪০ ইউপিতে ২৩ ডিসেম্বর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর