বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২ ০০:০০ টা

রাস্তা অবরোধ করায় যুক্তরাষ্ট্রে গ্রেফতার ১৭ কংগ্রেসওম্যান

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

রাস্তা অবরোধ করায় যুক্তরাষ্ট্রে গ্রেফতার ১৭ কংগ্রেসওম্যান

গর্ভপাতের বিধি রহিত করার প্রতিবাদে গত মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে সুপ্রিম কোর্টের সামনে রাস্তা অবরোধ করার জন্য ১৭ কংগ্রেসওম্যানকে পুলিশ গ্রেফতার করে। অবশ্য কয়েক ঘণ্টা পর তাঁরা জামিনে মুক্তিলাভ করেছেন।

যাঁরা গ্রেফতার হন তাঁরা সবাই ডেমোক্র্যাটিক পার্টির কংগ্রেসওম্যান। তাদের মধ্যে নিউইয়র্কের প্রভাবশালী কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো              করটেজ, ক্যারলিন মেলনী এবং নিদিয়া ভেলেস্কুয়েজও ছিলেন। গ্রেফতারকৃতদের মধ্যে আরও ছিলেন ক্যালিফোর্নিয়ার কংগ্রেসওম্যান জ্যাকি স্পিয়ার এবং বারবারা লি, ম্যাসাচুসেটসের আইয়ানা প্রেসলি, মিনেসোটার ইলহান ওমর, মিজৌরির কোরি বুশ এবং টেক্সাসের ভেরনিকা ইস্কোবার। যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টির অভিযোগ দায়ের করা হয়েছে তাঁদের বিরুদ্ধে।

জামিন পাওয়ার পর টুইট বার্তায় কংগ্রেসওম্যান প্রেসলি বলেন, সুপ্রিম কোর্টের একচোখা সিদ্ধান্তের প্রতিবাদে অহিংস আন্দোলন শুরু করেছি। এ আন্দোলন থেকে আমরা পিছু হব না। কংগ্রেসওম্যান মেলনি বলেন, এখন সময় ঘুরে দাঁড়ানোর। সরব হতে হবে নারীর অধিকারের প্রশ্নে। ন্যায়বিচারের প্রশ্নে আপসকামিতার অবকাশ থাকতে পারে না। আমরা নারীর ন্যায্য অধিকার সুসংহত রাখতে চাই।

উল্লেখ্য, এ মাসের শুরুতে প্রতিনিধি পরিষদে গর্ভপাতের সুযোগ অবারিত রাখার লক্ষ্যে একটি বিল পাস হলেও সেটি সিনেটে রিপাবলিকানদের সমর্থনের সংকটে আইনে পরিণত হওয়া নিয়ে সমস্যায় রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর