শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ভালো নেই প্রবীণরা

শামীম আহমেদ

ভালো নেই প্রবীণরা

রেজিয়া খাতুনের বয়স ৭৬ বছর। স্বামী মারা গেছেন ১৩ বছর আগে। প্রতিষ্ঠিত তিন সন্তান, পুত্রবধূ, নাতি-নাতনি ঘেরা সংসার। তিন বেলা খাবার আসে তিন সন্তানের ঘর থেকে। কিন্তু, ২৫ বছরের বেশি সময় ধরে ডায়াবেটিসে ভোগা রেজিয়া খাতুনকে ইনসুলিন নিতে হয় নিজের হাতে। ছানি পড়া ঝাপসা চোখ আর কাঁপা কাঁপা হাতে সিরিঞ্জের সুঁই ফোটাতে ফোটাতে ক্ষতবিক্ষত তার নাভি। কখনো ভুলেই যান ইনসুলিন নেওয়ার কথা। সবাই থাকতেও যেন কেউ নেই এই মানুষটির।

চলতি বছর ফেসবুক লাইভে এসে পিস্তল দিয়ে মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেন ব্যবসায়ী আবু মহসিন খান (৫৮)। তিনি ছিলেন চিত্রনায়ক রিয়াজের শ্বশুর। মৃত্যুর সময় তিনি বলে যান, ‘করোনার মধ্যে দীর্ঘদিন ঘরের মধ্যে একাকী বসবাস, কিছু মানুষের বিশ্বাসঘাতকতা আর নিঃসঙ্গতার কারণেই তিনি আর বাঁচতে চান না।’ অর্থ-বিত্ত, আত্মীয়-স্বজন সবকিছু থাকার পরও তিনি ছিলেন পুরোপুরি একা। এদিকে জমি লিখে দেওয়ার পরও মাদারীপুরে গত এপ্রিলে বৃদ্ধা মাকে দিনভর পিটিয়ে আধমরা অবস্থায় জেলা সদর হাসপাতালের বারান্দায় ফেলে পালিয়ে যায় ছেলে দেলোয়ার তালুকতার ও তার স্ত্রী। গত বছর চুরির অপবাদ দিয়ে পটুয়াখালীর দশমিনায় সকিনা বিবি (৭০) নামে এক বৃদ্ধ মাকে পিটিয়ে আহত করে একমাত্র ছেলে। সাতক্ষীরায় জমি লিখে দিতে না চাওয়ায় বৃদ্ধ মা কমলা ঘোষকে (৮০) পিটিয়ে হাসপাতালে পাঠায় ছেলে বিকাশ ঘোষ ও তার স্ত্রী।

আগামীকাল ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। এ দিবসে  দেশে দেশে বৃদ্ধদের নানা উপহার, মেসেজ দিয়ে শুভেচ্ছা জানানো হবে। বয়স্ক মানুষের প্রতি সচেতনতা তৈরির জন্য নেওয়া হবে নানা পদক্ষেপ। প্রতি বছর দিবসটি ঘটা করে পালিত হলেও ভালো দিন আসছে না রেজিয়া খাতুন, সকিনা বিবি বা মহসিন খানদের মতো লাখ লাখ প্রবীণের। যৌথ পরিবার ভেঙে যাওয়ায় অনেকে বৃদ্ধ বাবা-মাকে রেখে আলাদা সংসার গড়েছেন। আবার অনেক বৃদ্ধ মানুষ পরিবারের মধ্যে থেকেও যেন একা, নিঃসঙ্গ। সন্তানদের সবকিছু দিয়ে বৃদ্ধ বয়সে অনেকের ঠাঁই হচ্ছে বৃদ্ধাশ্রমে। এদিকে বাংলাদেশে মানুষের গড় আয়ু বাড়তে থাকায় প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যাও বাড়ছে। সর্বশেষ জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর তথ্য মোতাবেক দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫০ লাখ ৫৮ হাজার ৬১৬। ২০১১ সালে যে জনশুমারি হয়েছিল, তাতে দেশের মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৬৯৭। ৬০ বছর বা তদূর্ধ্ব বয়সীদের আনুষ্ঠানিকভাবে প্রবীণ বলা হয়। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, দেশে এখন প্রবীণ মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৫৩ লাখ ২৬ হাজার ৭১৯, যা মোট জনসংখ্যার ৯.২৮ শতাংশ। কিন্তু, এই বিপুল সংখ্যক প্রবীণের সেবায় গড়ে ওঠেনি প্রয়োজনীয় অবকাঠামো। সরকার বৃদ্ধদের সামাজিক সুরক্ষায় বৃদ্ধ ভাতাসহ নানা উদ্যোগ নিলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল। ফলে রাজধানীসহ সারা দেশের অলিগলিতে ঘুরতে দেখা যায় অসংখ্য ষাটোর্ধ্ব ভিক্ষুক।

এদিকে চিকিৎসাবিশেষজ্ঞরা বলছেন, প্রবীণদের ভুলে যাওয়ার একটা রোগ আছে, যার নাম ডিমেনসিয়া। পেশি ও কাঠামো দুর্বল হয়ে যাওয়ায় প্রবীণদের পড়ে যাওয়ার একটা প্রবণতা থাকে। প্রবীণেরা একই সঙ্গে অনেক দীর্ঘমেয়াদি রোগে ভোগে। এ জন্য শিশুদের মতো বয়স্ক মানুষের জন্য চিকিৎসাবিজ্ঞানের পৃথক শাখা আছে, যাকে বলা হয় ‘জেরিয়াট্রিক মেডিসিন’। বাংলাদেশে এই চিকিৎসা নেই বললে চলে। এদিকে গত বছরের ৩০ সেপ্টেম্বর প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ও ইনফরমেটিকস বিভাগের এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের এক-চতুর্থাংশ প্রবীণ অপুষ্টিতে ভুগছেন এবং অর্ধেকেরও বেশি রয়েছেন পুষ্টিহীনতায়। বিষণ্নতা, নানা রোগ, খাদ্যাভ্যাস পরিবর্তনসহ আরও কিছু কারণে প্রবীণদের মধ্যে পুষ্টিহীনতার মাত্রা বেশি। করোনা মহামারির প্রভাবে প্রবীণদের অবস্থা আরও খারাপ হয়েছে। করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে প্রবীণদের। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে, দেশে গতকাল পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৬২ জনের। এর মধ্যে ষাটোর্ধ্ব মানুষই মারা গেছেন ১৬ হাজার ৩৮২ জন (৫৫.৭৯ শতাংশ)। এ ছাড়া সর্বশেষ জনশুমারি ও গৃহগণনা বলছে, দেশে খানার আকৃতি বা পরিবার ছোট হয়ে আসছে। পরিবার ছোট হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বয়োজ্যেষ্ঠ সদস্যদের বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। বার্ধক্যের কারণে অধিকাংশই উপার্জনহীন হয়ে পড়েন। অর্থনৈতিকভাবে অন্যের ওপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। তারা ঠিক সময়ে চিকিৎসা পান না। আর দেশে এমন ঝুঁকিতে থাকা মানুষের সংখ্যা বাড়ছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর