শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বাল্যবিয়ে রোধে মেয়েদের উচ্চশিক্ষা জরুরি

নিজস্ব প্রতিবেদক

বাল্যবিয়ে রোধে মেয়েদের উচ্চশিক্ষা জরুরি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিয়ে রোধে মেয়েদের উচ্চশিক্ষা গ্রহণ জরুরি। এতে উদ্বুদ্ধ করার জন্য অভিভাবক, শিক্ষকসহ সমাজের সবাইকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। এ জন্য সরকার নানা পদক্ষেপ নিয়েছে। মেয়েরা উপবৃত্তি পাচ্ছে, যা তাদের শিক্ষাক্ষেত্রে উৎসাহিত করছে।

গতকাল ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিরাজগঞ্জের তাড়াশে উপজেলা প্রশাসন এ কর্মশালার আয়োজন করে। স্পিকার ঢাকা থেকে ভার্চুয়ালি ওই অনুষ্ঠানে যুক্ত হন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, জাতীয় সংসদ সচিবালয়, ইউএনএফপিএ ও এসপিসিপিডি প্রকল্পের আওতায় ওই কর্মশালার আয়োজন করা হয়। 

স্পিকার বলেন, স্কুলের শিক্ষার্থীরা বাল্যবিয়ে রোধ, মাতৃস্বাস্থ্য উন্নয়ন ইত্যাদি বিষয়ে যে গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছে, বাস্তব অভিজ্ঞতার নিরিখে কি ধরনের সহযোগিতা প্রয়োজন তা উপস্থাপন করেছে, তা এসপিসিপিডি প্রকল্পের ভবিষ্যৎ পন্থা নির্ধারণে সহায়ক হবে। বাল্যবিয়ের সঙ্গে মেয়েদের স্বাস্থ্যঝুঁকি সরাসরি সম্পৃক্ত।

কর্মশালায় সভাপতিত্ব করেন ডা. মো. আবদুল আজিজ এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি, সংসদ সদস্য ডা. আ ফ ম রূহুল হক, ডা. হাবিবে মিল্লাত, উম্মে ফাতেমা নাজমা বেগম, সৈয়দা রুবিনা মিরা, সংসদ সচিবালয়ের সচিব কে এম আবদুস সালাম, প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

সর্বশেষ খবর