শনিবার, ২৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
ভিডিও ভাইরাল

খাজনা দিতেও লাগে ঘুষ ভূমি অফিসে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর সরদহ ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদারের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে খাজনা নেওয়া বা সেবা  দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ সংক্রান্ত একাধিক ভিডিও বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়। সেখানে দেখা যাচ্ছে, ওই তহসিলদার ভূমি অফিসে আসা সেবাগ্রহীতাদের কাছ থেকে প্রকাশ্যে ঘুষ নিচ্ছেন। সরকারি কোষাগারে জমির খাজনা দিতেও ঘুষ দিতে হচ্ছে। যার খাজনার পরিমাণ যত বেশি ঘুষের অঙ্কটাও তত বেশি। অভিযুক্ত কর্মকর্তার নাম মো. আবদুস সাত্তার। তিনি চারঘাট উপজেলার সরদহ ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত। এক মাস হলো তিনি সরদহ ইউনিয়ন ভূমি অফিসে তহসিলদার হিসেবে বদলি হয়ে এসেছেন। ভিডিওতে ঘুষ নেওয়া ব্যক্তিই যে আবদুস সাত্তার তা উপজেলা ভূমি অফিসের একাধিক কর্মচারী নিশ্চিত করেছেন। প্রকাশ পাওয়া তিনটি ভিডিওর একটিতে দেখা যায়, তার টেবিলের সামনে টাকা হাতে নিয়ে বসে থাকা সেবাগ্রহীতাকে তিনি বলছেন, ‘৯০০ টাকা দিলে হবে! না না হবে না, এভাবে। আশ্চর্য তো।

গরিব মানুষও দিছে। আর আপনি তো মার্চেন্ট মানুষ। ৯০০ টাকা গুনে দিছেন, এটা কেমন কথা হলো!’ এ সময় কমিশনার অফিসের তদবিরে আসা আরেকটি কাজ প্রসঙ্গে তিনি আরেকজনকে বলছেন, ‘কমিশনার অফিস থেকে ফোন কেন? এই অফিসে লোক নাই। তাহলে তো সাত দিন আটকাতে হয়। তাহলে-গা বুঝবে।’ 

দ্বিতীয় ভিডিওতে দেখা যায়, তার টেবিলের সামনে বসে থাকা অপর সেবাগ্রহীতাকে ৪ হাজার টাকার সঙ্গে আরও অতিরিক্ত ৫০০ টাকা দিতে বলছেন তিনি। তা না হলে তিনি খাজনার চেক না কাটার হুমকি দেন।

তৃতীয় ভিডিওতে দেখা যায়, তহসিলদার আবদুস সাত্তার একজন সেবাগ্রহীতাকে অফিসের বাইরে নিয়ে গিয়ে একটি গাছতলায় দাঁড়িয়ে কথা বলার ফাঁকে আড়াল করে কয়েক দফায় তার কাছ থেকে টাকা নিয়ে পকেটে রেখেছেন।

ওই ইউনিয়নের কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, সরদহ ইউনিয়ন ভূমি অফিসে দুজন পিওন ও একজন তহসিলদার। নিজ সিটে বসে তহসিলদার প্রকাশ্য ঘুষ লেনদেন করেন। অফিসের পিওন কুদরত এসবের মধ্যস্থতা করে থাকেন। তিনি টাকা ছাড়া কোনো কাজই করছেন না। ১০ টাকার খাজনাতেও তিনি ১০০ টাকা আদায় করেন। অভিযোগ অস্বীকার করে তহসিলদার আবদুস সাত্তার বলেন, ‘আমি সরদহ ইউনিয়ন ভূমি অফিসে এক মাস হলো যোগদান করেছি। আমি এখানে কাউকেই সেভাবে চিনি না। আমি কারও কাছ থেকে ঘুষ নেইনি।’ চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন জানান, ভিডিওগুলো ইতোমধ্যে পেয়েছি এবং দেখেছি। ভিডিওর সত্যতা যাচাই করে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর