শিরোনাম
রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ব্রিটেনে বিতর্কে এবার ঋষি

সিটবেল্ট না বাঁধায় জরিমানা

প্রতিদিন ডেস্ক

ব্রিটেনে বিতর্কে এবার ঋষি

সিটবেল্ট না বেঁধে গাড়িতে থাকায় পুলিশের জরিমানার মুখে পড়ে দারুণ বিব্রতকর অবস্থায় রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। গত বৃহস্পতিবার উত্তর ইংল্যান্ডে এক সফরে থাকার সময় এ ঘটনা ঘটে। চলন্ত গাড়িতে সিটবেল্ট বাঁধা না থাকায় ব্রিটিশ পুলিশ তাকে বিধি ভঙ্গের দায়ে জরিমানা করে। সূত্র : রয়টার্স, আলজাজিরা।

খবরে বলা হয়, সিটবেল্ট না বাঁধা অবস্থায় প্রধানমন্ত্রীর ছবি এবং পুলিশের জরিমানার ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে দারুণভাবে বিব্রত হন ঋষি সুনাক ও তার দল। তার ওই ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারকারীরা ব্যাপকভাবে শেয়ার করেন। ওই দিনই ল্যাংকাশায়ার পুলিশ জানিয়েছিল, তারা বিষয়টি তদন্ত করে দেখবে। পরে শুক্রবার রাতে তারা নিশ্চিত করে, ওই ঘটনায় জরিমানা করা হয়েছে। বিশ্লেষকরা বলছেন, ব্রিটেনের কনজারভেটিভ পার্টির জনপ্রিয়তা ফিরিয়ে আনার চেষ্টারত সুনাকের জন্য এ ঘটনা নিঃসন্দেহে বিব্রতকর। এর আগে গত বছর কভিড-১৯ লকডাউনের বিধি ভঙ্গ করার দায়ে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ সুনাককে জরিমানা করেছিল পুলিশ। জনসনের পর এভাবে আইন ভাঙা দ্বিতীয় প্রধানমন্ত্রী হলেন সুনাক। এমনিতেই ২০২৫-এর জানুয়ারিতে পরবর্তী নির্বাচনের আগে মতামত জরিপগুলোতে বিরোধী লেবার পার্টির চেয়ে পিছিয়ে আছে সুনাকের কনজারভেটিভ পার্টি। এ পরিস্থিতিতে এই জরিমানা তার জন্য আরেকটি ধাক্কা।

সুনাকের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের দফতরের এক মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘এটা একটা ভুল ছিল, প্রধানমন্ত্রী এটি পুরোপুরি মেনে নিয়েছেন এবং ক্ষমা প্রার্থনা করেছেন।’ প্রসঙ্গত, ব্রিটেনে কোনো ব্যক্তি সিটবেল্ট বাঁধতে ব্যর্থ হলে যদি আইন অনুযায়ী ছাড় না থাকে (জরুরি পরিষেবা ইত্যাদির জন্য) তাহলে তার সর্বোচ্চ ৫০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে। লেবার আইনপ্রণেতা ক্যাট স্মিথ টুইটারে লিখেছেন, ‘সারা বছর ধরে সড়কের নিরাপত্তা প্রচারের জন্য আপনারা যা করেন তার জন্য ধন্যবাদ ল্যাংকাশায়ার পুলিশ। এ ছাড়া কেউ আইনের ঊর্ধ্বে নয় এটি আমাদের মনে করিয়ে দেওয়ার জন্যও (ধন্যবাদ)।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর