সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সাইকেল চালিয়ে মাগুরা হয়ে হজের পথে থাই নাগরিক

মাগুরা প্রতিনিধি

সাইকেল চালিয়ে মাগুরা হয়ে হজের পথে থাই নাগরিক

বাইসাইকেলে করে থাইল্যান্ড থেকে বাংলাদেশ হয়ে হজ করতে যাচ্ছেন থাইল্যান্ডের স্কুলশিক্ষক আবদুস সালাম। পায়ে চালানো বাইসাইকেল নিয়ে তিনি থাইল্যান্ডের শহর চেঙ্গাই-এ নিজ বাড়ি থেকে বের হয়েছেন এ মাসের ১৫ তারিখে। এরপর থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ২০ জানুয়ারি শুক্রবার বিমানযোগে পৌঁছান ঢাকার  শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে। থাইল্যান্ডের পাশের দেশ মিয়ানমারে প্রবেশ করতে পারেননি বলে বাধ্য হয়ে তিনি বিমানযোগে ঢাকায় পৌঁছান। ঢাকা থেকে রওনা দিয়ে শনিবার রাতে তিনি মাগুরা পৌঁছান।

পরিকল্পনা অনুযায়ী মাগুরা থেকে যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতের কলকাতা ও দিল্লি হয়ে তিনি পাকিস্তানের লাহোরে যাবেন। সেখান থেকে বাহরাইন এবং ইরান হয়ে সৌদি আরবে হজের উদ্দেশ্যে পৌঁছাবেন।

এ রকম পরিকল্পনা করেই তিনি যাত্রা শুরু করেছেন। আবদুস সালাম বলেন, বাইসাইকেল চালিয়ে এত দূর যাওয়া কঠিন। কিন্তু আমি ছোটবেলা থেকে সাইকেল চালানো পছন্দ করি। এ জন্য আল্লাহর সন্তুষ্টির জন্য আমি বাইসাইকেলে করেই সৌদি আরবে গিয়ে হজ করতে যাচ্ছি। এতটা পথ তিনি ছয় মাসে যেতে পারবেন বলে আশা প্রকাশ করেন। হজ করার পর তিনি সাইকেল চালিয়েই বাড়ি ফিরবেন। প্রায় ১ বছর ধরে তিনি তার এই যাত্রা যেন সফলভাবে সম্পন্ন করতে পারেন, সেজন্য সবার শুভ কামনা প্রত্যাশা করেন। দীর্ঘ যাত্রায় তিনি গুগল ম্যাপের সাহায্য নিচ্ছেন বলে জানান।

থাইল্যান্ডের এই নাগরিক মাগুরা শহরের পারনান্দুয়ালী জামে মসজিদে আসেন শনিবার রাতে। স্থানীয় মুসল্লিরা তার সঙ্গে পরিচিত হলে রাতে স্থানীয় একজন তাকে আশ্রয় দেন।

তাকে রাতে আশ্রয় দেওয়া হাবিবুর রহমান জানান, আমি শনিবার রাতে তার সঙ্গে পরিচিত হয়েছি। রাতে তিনি আমার বাসায় থেকেছেন। তিনি যখন বলেন যে, থাইল্যান্ড থেকে এসেছেন তখন থাইল্যান্ডে আমার বন্ধুকে ফোন দিই। সে ফোনে আবদুস সালামের সঙ্গে কথা বলে নিশ্চিত করে যে, সালাম সত্যিই থাইল্যান্ড থেকে এসেছেন। আমরা তাকে আমাদের মধ্যে পেয়ে খুশি হয়েছি।

সর্বশেষ খবর