সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
পরিবেশ অধিদফতরকে হাই কোর্ট

বায়ুদূষণের হাত থেকে মানুষকে বাঁচান

নিজস্ব প্রতিবেদক

বায়ুদূষণ রোধে আদালতের আদেশ বাস্তবায়ন না করায় অসন্তোষ প্রকাশ করে হাই কোর্ট বলেছেন, দূষণের মাধ্যমে মানুষকে মেরে ফেলা হচ্ছে। বায়ুদূষণের হাত থেকে মানুষকে বাঁচান। পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টদের উদ্দেশে এ মন্তব্য করেন আদালত। গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত বলেন, উচ্চ আদালত বায়ুদূষণ রোধে যে নির্দেশনা দিয়েছিলেন তার ছিটেফোঁটাও বাস্তবায়ন হয়নি। অবৈধ ইটভাটাও বন্ধ করা হয়নি। দূষণের মাধ্যমে মানুষকে মেরে ফেলা হচ্ছে। অনেকে বিদেশে থাকেন, তাদের ছেলে-মেয়েরাও বিদেশে থাকেন। ঢাকার বায়ুদূষণে তাদের কিছু আসে যায় না। কিন্তু আমরা তো এ দেশেই থাকি। এ দেশেই থাকতে হবে। বায়ুদূষণের হাত থেকে আমাদের বাঁচান। আদালত পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টদের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, উচ্চ আদালতের নির্দেশনা যদি বাস্তবায়ন না করা হয়, পানি ছিটানো না হয়, তাহলে আমরা প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তলব করে ব্যাখ্যা চাইব। পরে আদালত দুই সপ্তাহের মধ্যে বায়ুদূষণ রোধে হাই কোর্টের আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

পরিবেশ অধিদফতর, ঢাকার দুই সিটি করপোরেশন, পুলিশের আইজি, রাজউককে এ আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিল করতে হবে। আগামী ২২ ফেব্রুয়ারি এ মামলার পরবর্তী শুনানি হবে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করীম।

এর আগে গত ৩১ জানুয়ারি আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দেন হাই কোর্ট। তার আগে ২০২০ সালে বায়ুদূষণ রোধে নয় দফা নির্দেশনা দিয়ে রায় দিয়েছিলেন উচ্চ আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর