শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

খরচ বাঁচাতে মন্ত্রী উপদেষ্টাদের বেতন কাটছাঁট পাকিস্তানে

প্রতিদিন ডেস্ক

চরম অর্থনৈতিক সংকটের মুখে পাকিস্তান সরকার মন্ত্রী-উপদেষ্টাদের ভাতা ও ভ্রমণ ব্যয় কাটছাঁটের নির্দেশ দিয়েছে। এ বিষয়ে গত বুধবার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জানান, তার সরকার কৃচ্ছ্রসাধন অভিযানের মাধ্যমে বার্ষিক ২০০ বিলিয়ন পাকিস্তানি রুপি সাশ্রয় করতে চায়। সূত্র : বিবিসি, রয়টার্স।

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, সব মন্ত্রণালয় ও সরকারি কার্যালয়কে মোট ব্যয়ের ১৫ শতাংশ সংকোচন করতে হবে। মন্ত্রী, উপদেষ্টাদের কয়েক মাসের জন্য বেতন না নিতে, বিলাসী গাড়ি ব্যবহার ও বিদেশ ভ্রমণ বন্ধ রাখতে হবে। এমনকি আকাশ পথে ভ্রমণের ক্ষেত্রে ইকোনমি ক্লাসের সিট ব্যবহার করার নির্দেশও দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শাহবাজ জানান, মন্ত্রিসভার সদস্যদের ব্যবহৃত সব বিলাসবহুল গাড়ি বাতিল করে নিলামে তোলা হবে। প্রয়োজন অনুযায়ী মন্ত্রীদের নিরাপত্তায় একটি মাত্র গাড়ি দেওয়া হবে। মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টারা স্বেচ্ছায় তাদের বেতন-ভাতা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এখন থেকে সব মন্ত্রী নিজস্ব টেলিফোন, বিদ্যুৎ, পানি ও গ্যাসের বিল পরিশোধ করবেন। তবে বিদেশি অতিথিদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

উল্লেখ্য, পাকিস্তান এখন চরম অর্থনৈতিক সংকটে রয়েছে। দেশটি এরইমধ্যে ঋণখেলাপি, দেউলিয়া হয়ে গেছে। বৈদেশিক মুদ্রার মজুত ক্রমশ কমছে। এ মজুত এখন ৩০০ কোটি ডলারের নিচে নেমে গেছে। এ মজুত দিয়ে এক মাসের বেশি আমদানি ব্যয় পরিশোধ করা যাবে না বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এ অবস্থায় পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে অর্থ চাইছে। কিন্তু তারা ঋণ পেতে নানা শর্ত দিয়েছে। এই শর্ত পূরণেই বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান সরকার। পদক্ষেপের মধ্যে একটি হলো সরকারি ব্যয় কমানো।

 

সর্বশেষ খবর