শুক্রবার, ৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

প্রধানমন্ত্রী কাল কাতার যাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক

স্বল্পোন্নত দেশগুলোকে নিয়ে আয়োজিত পঞ্চম জাতিসংঘ সম্মেলনের দ্বিতীয় পর্বে (এলডিসি-৫) যোগ দিতে মধ্যপ্রাচ্যের দেশ কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল শনিবার কাতারের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করবেন।

গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন। আগামী ৫ থেকে ৯ মার্চ কাতারের দোহায় স্বল্পোন্নত দেশসমূহ সংক্রান্ত পঞ্চম জাতিসংঘ সম্মেলনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি এবং জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণে সম্মেলনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল যোগ দেবে। জানা গেছে, জাতিসংঘের সম্মেলনে যোগদানের পাশাপাশি কাতারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে দেশটির আমির তামিম বিন হামাদ আল থানির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হতে পারে। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি জ্বালানি খাতে সহযোগিতার বিষয়টি তুলে ধরবে ঢাকা। পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, বাণিজ্যমন্ত্রীসহ উচ্চপর্যায়ের প্রতিনিধি দল যাবে কাতারে।

বাংলাদেশে চলমান জ্বালানি সংকট নিয়েও আলোচনা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। স্বল্পোন্নত দেশ হিসেবে অন্তর্ভুক্তির পর থেকে বাংলাদেশ বিভিন্ন সময়ে জাতিসংঘসহ বিভিন্ন বৈশ্বিক ফোরামে স্বল্পোন্নত দেশসমূহের গ্রুপ (LDC Group)-এ নেতৃত্বের ভূমিকা পালন করেছে। জাতিসংঘের ইতিহাসে বাংলাদেশ প্রথম স্বল্পোন্নত দেশ, যারা পরপর দুবার এই তালিকা থেকে উত্তরণের জন্য নির্ধারিত তিনটি শর্তের প্রতিটি পূরণ করতে সক্ষম হয়েছে।

কাতারে প্রধানমন্ত্রীর কর্মসূচি : ৫ মার্চ সকালে প্রধানমন্ত্রী সম্মেলনে বিশেষ আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য দেবেন। এই অধিবেশনে জাতিসংঘের মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতি ও এলডিসি গ্রুপের বর্তমান চেয়ার মালাউই-এর রাষ্ট্রপতিও বক্তব্য রাখবেন। এ ছাড়া স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পথে থাকা তিন এশীয় দেশ, বাংলাদেশ, নেপাল ও লাওস পিডিআর কর্তৃক আয়োজিত অনুষ্ঠানেও বক্তব্য দেবেন শেখ হাসিনা। ৬ মার্চ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আয়োজিত বিজনেস সামিট, আঞ্চলিক দূত সম্মেলনে অংশ নেবেন। ৭ মার্চ স্বল্পোন্নত দেশগুলোর আন্তর্জাতিক বাণিজ্যে অংশগ্রহণ বৃদ্ধির ওপর গোলটেবিল বৈঠক, স্মার্ট বাংলাদেশ সম্পর্কিত অনুষ্ঠান, কাতার প্রবাসী বাংলাদেশি নাগরিকদের আয়োজিত কমিউনিটি ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ খবর