মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

দীর্ঘমেয়াদি বিনিয়োগ আসবে

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘমেয়াদি বিনিয়োগ আসবে

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ অনেকটাই সফল হয়েছে। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী আয়োজিত বিজনেস সামিটের অর্জন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। জসিম উদ্দিন বলেন, সামিটের বিভিন্ন সেশনে আমাদের বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা, প্রতিবন্ধকতাগুলো বিশেষজ্ঞ এবং অতিথিদের বক্তব্যের মাধ্যমে আলোচনা হয়েছে। এর ফলে আমাদের প্রতিবন্ধকতাগুলো দূরীকরণের মাধ্যমে দীর্ঘমেয়াদি বিনিয়োগ নিশ্চিত করা সম্ভব হবে বলে আমরা আশা করি।

এফবিসিসিআই সভাপতি বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, বিশেষ করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আমাদের যথেষ্ট সময় দিয়েছেন। সিএনএনের লাইভ সেশনে তারা অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বাংলাদেশের ট্রিলিয়ন ডলার অর্থনীতির যাত্রার সক্ষমতাকে তুলে ধরেছেন। আমরা মনে করি, এই অনুষ্ঠানের মাধ্যমে সরকার এবং বেসরকারি খাতের মধ্যে নতুন করে যে সেতুবন্ধ তৈরি হয়েছে, তা আগামীতে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, আমাদের তিনটি প্লেনারি এবং বেশ কয়েকটি প্যারালাল সেশন ছিল, যেখানে আমাদের সরকারের নীতি-নির্ধারকরা বিভিন্ন খাত এবং বিনিয়োগের ক্ষেত্রগুলো তুলে ধরেছেন।

জসিম উদ্দিন বলেন, আমরা খাদ্য বা কৃষি ব্যবসাকে অনেক বেশি প্রাধান্য দিয়েছি। এটিকে কীভাবে আরও বেশি আধুনিক করা যায়, কীভাবে মেইনস্ট্রিমে নিয়ে আসা যায়, সেটি আমরা করছি। দেশের রপ্তানি আয় বাড়াতে এই ব্যবসায়ের একটি বড় সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, বিজনেস সামিটে ৮৯৬ জন রেজিস্ট্রেশন করে অংশ নিয়েছেন। এর মধ্যে প্রায় তিন শতাধিক বিদেশি ডেলিগেটর ছিলেন। সৌদি আরবের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ৫৬ জন প্রতিনিধি এসেছেন। এর মধ্যে ২৩ জন দেশটির সরকারের প্রতিনিধি এবং বাকিরা ছিলেন বেসরকারি খাতের। সৌদি চেম্বার অব কমার্সের সঙ্গে আমাদের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। তাদের সঙ্গে আমরা একটি বিজনেস কাউন্সিল করতে যাচ্ছি। তারা এ বিষয়ে অত্যন্ত আশাবাদী। এ ছাড়া সৌদির মন্ত্রীকে নিয়ে আমরা যখন বেস্ট অব বিজনেস এক্সপোতে যাই তখন তিনি দু-একটি প্যাভিলিয়নের পণ্য দেখে নিজের বিজনেস কার্ড দিয়ে তাদের দেশে ব্যবসা করার জন্য যোগাযোগ করতে বলেছেন। সৌদি আরবের সঙ্গে আমাদের চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এর আগে ১১ মার্চ তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট- ২০২৩’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্ঠার ৫০ বছরপূর্তি উপলক্ষে এই সামিটের আয়োজন করেছে এফবিসিসিআই। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্মেলনে দেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও তিনটি প্লেনারি সেশন অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ সাতটি দেশের মন্ত্রী এবং ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী, বিশ্বের ১৭টি দেশের দুই শতাধিক বিদেশি বিনিয়োগকারী এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নেন। সামিটের মিডিয়া পার্টনার দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

সর্বশেষ খবর