বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেফতার

সাভারে কর্মরত প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোররাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশে আমবাগান এলাকার বাসা থেকে তাকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি দল। সিআইডির সেই দলের সঙ্গে থাকা আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) রাজু মণ্ডল বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার দিবাগত রাত সোয়া ৮টার রাজধানীর তেজগাঁও থানায় শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন গোলাম কিবরিয়া নামের এক ব্যক্তি। ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গিদের হামলায় নিহত ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার (এসি) রবিউল করিমের ছোট ভাই সাংবাদিক শামসুজ্জামান। শামসুজ্জামানের গ্রেফতারের বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক অলোচনা চলছে। জানা গেছে, সাংবাদিক শামসুজ্জামানের গ্রামের বাড়ি মানিকগঞ্জ জেলার সদর থানা এলাকায়। তবে আশুলিয়ায় আমবাগান এলাকায় চারতলা একটি বাড়ির নিচতলায় ভাড়া থাকেন তিনি। তার সঙ্গে থাকেন আরেক স্থানীয় সাংবাদিক আরিফুল ইসলাম। ঘটনার প্রত্যক্ষদর্শী সাংবাদিক আরিফুল ইসলাম বলেন, বাসায় এসে অভিযানকারীরা জব্দ করা মালামালের তালিকা করেন। শামসুজ্জামানকে জামাকাপড় নিতে বলা হয়। এ সময় কক্ষের ভিতরে দাঁড় করিয়ে তার ছবি তোলা হয়। পাঁচ-সাত মিনিটের মধ্যে আবার তারা বের হয়ে যান। তিনটি গাড়িতে এসেছিলেন সিআইডি সদস্যরা। বাড়ির মালিক ফেরদৌস আলম কবির বলেন, ‘আমার কাছে সিআইডির লোকজন এসে শামসুজ্জামানের বিষয়ে জানতে চান। তুলে নেওয়ার সময় আমার প্রশ্নের উত্তরে তারা বলেন, কোনো এক রিপোর্টের কারণে তার নামে মামলা হয়েছে। সেই মামলায় তাকে নিয়ে যাওয়া হচ্ছে।’ শামসুজ্জামান বছরখানেক ধরে তার বাসায় ভাড়া থাকেন বলে জানান তিনি।

আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) রাজু মণ্ডল বলেন, ‘ঢাকা থেকে সিআইডির একটি টিম এসেছিল। আমি শুধু সঙ্গে ছিলাম। আমবাগানের একটি বাসায় অভিযান চালিয়ে একজনকে নিয়ে গেছে তারা। সকাল ৭টার দিকে অভিযান শেষ হয়। কী কী জব্দ করা হয়েছে তা আমি বলতে পারব না। এ ছাড়া সিআইডি টিমে কে কে ছিলেন আমি তাদের নামও বলতে পারব না।’ জানা গেছে, মামলার এজাহারে গোলাম কিবরিয়ার পরিচয়ে লেখা হয়েছে তিনি ঢাকার কল্যাণপুরের বাসিন্দা। তার ফেসবুক পেজে দেওয়া তথ্য অনুযায়ী, তিনি যুবলীগের ঢাকা মহানগর উত্তরের ১১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক। তিনি আগে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

প্রথম আলোর সাংবাদিককে তুলে নেওয়ায় এডিটরস গিল্ডের উদ্বেগ : প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে বাসা থেকে সিআইডির পরিচয়ে তুলে নেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড অব বাংলাদেশ। গতকাল এক বিবৃতিতে এডিটরস গিল্ড জানায়, সাংবাদিকদের কোনোভাবেই গ্রেফতার, হয়রানি বা নির্যাতন করা যাবে না। গণমাধ্যমের জন্য মুক্ত ও স্বাধীন কাজের পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে এডিটরস গিল্ডের বিবৃতিতে বলা হয়, প্রথম আলো যদি সাংবাদিকতার নীতিবিরুদ্ধ কোনো প্রতিবেদন প্রকাশ করে, তাহলে সংক্ষুব্ধ পক্ষ বাংলাদেশ প্রেস কাউন্সিলের মাধ্যমে সাহায্য চাইতে পারে। বিষয়টি প্রেস কাউন্সিলের মাধ্যমে নিষ্পত্তির আহ্বান জানিয়েছে গিল্ড। সংগঠনের সভাপতি একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, প্রেস কাউন্সিলের মাধ্যমেই এর নিষ্পত্তি হওয়া উচিত বলে মনে করে এডিটরস গিল্ড। গতকাল সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-সংলগ্ন আমবাগান এলাকা থেকে সিআইডি পরিচয় দিয়ে সাদা পোশাকের লোকজন সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নিয়ে যায়।

সর্বশেষ খবর