শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

মস্কোতে হামলায় যুক্তরাষ্ট্রের হাত

প্রতিদিন ডেস্ক

মস্কোতে হামলায় যুক্তরাষ্ট্রের হাত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবনে ড্রোন হামলা চালানোর পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে অভিযোগ করেছে মস্কো। গতকাল সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় এ অভিযোগ করেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি জানান, পুতিনকে হত্যার লক্ষ্যেই এ হামলা চালানো হয়েছিল। সূত্র : রয়টার্স।

দিমিত্রি পেসকভ আরও বলেন, ‘প্রকৃতপক্ষে হামলার লক্ষ্যবস্তু ঠিক করছে যুক্তরাষ্ট্র, আর তাদের পরিকল্পনা বাস্তবায়ন করছে ইউক্রেন। রাশিয়া এ বিষয়ে জানে- ওয়াশিংটনকে এটা অবগত থাকা উচিত।’ পেসকভ বলেছেন, ‘আমরা ভালো করেই জানি যে, এমন পদক্ষেপ ও সন্ত্রাসী হামলার সিদ্ধান্ত কিয়েভে নেওয়া হয়নি, নেওয়া হয়েছে ওয়াশিংটনে। কিয়েভকে যা বলা হচ্ছে তারা তা বাস্তবায়ন করছে। এমন কিছুর নির্দেশনা প্রায় সময়েই মহাসাগরের অপর পাশ থেকে আসে। আমরা তা খুব ভালো করেই জানি। ওয়াশিংটনও নিশ্চিতভাবে বুঝতে পারে আমরা তা জানি।’ প্রসঙ্গত, মস্কোয় প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনে বুধবার রাতে দুটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করে রাশিয়া। দেশটি বলেছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার উদ্দেশ্যে ইউক্রেন এ হামলা করেছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার অভিযোগ অস্বীকার করেছেন। বুধবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘আমরা পুতিন কিংবা মস্কোকে আক্রমণ করি না। এ ধরনের অনাবশ্যক ঘটনা সংঘটিত করার মতো যথেষ্ট অস্ত্র ইউক্রেনের হাতে নেই।’

এদিকে ড্রোন হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র বলছে, রাশিয়ার দাবিগুলোকে অনেক সতর্কতার সঙ্গে খতিয়ে দেখছে ওয়াশিংটন। তারা হামলার বিষয়টি নিশ্চিত করতে পারছে না। এমনকি ইউক্রেনের জড়িত থাকার বিষয়টিও তাদের পক্ষে নিশ্চিত করে বলা সম্ভব না।

সর্বশেষ খবর