বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা
জাতীয় সংসদ নির্বাচন

এমপি মনোনয়ন জমা অনলাইনে

সরাসরি কাগজপত্র জমা দিতে হবে না, বন্ধ হবে দাখিলে বাধা, আশা ইসির

গোলাম রাব্বানী

এমপি মনোনয়ন জমা অনলাইনে

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন-ইসি। এ ক্ষেত্রে এমপি প্রার্থীদের সশরীরে রিটার্নিং অফিসার বা নির্বাচন অফিসে গিয়ে মনোনয়নপত্র জমা দিতে হবে না। শুধু অনলাইনে মনোনয়পত্র জমা দিলেই চলবে। মনোনয়নপত্রের হার্ড কপি রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে না। প্রার্থী যে কোনো স্থানে থেকেই অনলাইনে সম্পূর্ণ মনোনয়নপত্র দাখিল ও সংশ্লিষ্ট কাগজপত্র সংগ্রহ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। বিগত একাদশ সংসদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ থাকলেও মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের নির্ধারিত দিনে রিটার্নিং অফিসারের কাছে অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্রে সংশ্লিষ্ট কাগজপত্রের মূলকপি জমা দেওয়ার বাধ্যবাধকতা ছিল। কিন্তু এবারে সেই হার্ডকপি জমা দেওয়ার কোনো বাধ্যবাধকতা থাকবে না। এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ করে দেওয়ার আন্তরিক ইচ্ছা নির্বাচন কমিশনের। মনোনয়ন দাখিলে বাধাদান ঠেকাতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। এ ছাড়া জনপ্রতিনিধিরা মনোনয়নপত্র দাখিলের সময় শোডাউন ও স্লোগান দিয়ে প্রথম দিনে আচরণবিধি লঙ্ঘন করেন। কিন্তু অনলাইনে মনোনয়নপত্র দাখিল করলে আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটবে না; মনোয়নপত্র দাখিলে প্রার্থীদের সময় এবং ব্যয় দুটোই কম হবে। তিনি বলেন, প্রথমে স্থানীয়/উপ নির্বাচনে এই কার্যক্রম শুরু করা হবে। সেই নির্বাচনে অনলাইন মনোনয়ন কার্যক্রম সফল হলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা রাখা হবে। সশরীরে কোনো প্রার্থীকে নির্বাচনের অফিসে যেতে হবে না; সরাসরি কোনো কাগজপত্রও জমা দিতে হবে না। এতে করে মনোনয়ন দাখিল, গ্রহণ ও বাছাই প্রত্রিয়াটি সহজ ও দ্রুততর হবে।

কীভাবে অনলাইনে মনোনয়পত্র দাখিল করতে হবে : ইসির কর্মকর্তারা বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিল-সংক্রান্ত সিস্টেমের লিঙ্ক নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া থাকবে। প্রথমে রেজিস্ট্রেশন লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এ ক্ষেত্রে এনআইডি যাচাই এবং চেহারা শনাক্ত করা হবে। রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হলে যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেই মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড চলে যাবে। সেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড সতর্কতার সঙ্গে সংরক্ষণ করতে হবে। এ ছাড়া লগইন পেইজে প্রদত্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে। প্রার্থীর ড্যাশবোর্ডের বামপাশের মেনু থেকে পর্যায়ক্রমে প্রার্থী মনোনয়ন, প্রার্থীর ব্যক্তিগত তথ্যাদি, প্রার্থীর হলফনামা ও প্রার্থীর ফাইল সংযুক্তিকরণ ধাপগুলো এবং জামানত প্রদান সম্পন্ন করতে হবে। সঠিকভাবে মনোনয়নপত্র দাখিল করা হলে মোবাইলে বার্তার মাধ্যমে নিশ্চিত করা হবে। জানা গেছে, অনলাইনে জামানত প্রদানের বিষয় ছাড়া, প্রায় পুরো প্রক্রিয়াটিই ম্যানুয়াল তথা বিদ্যমান পদ্ধতি ও বিদ্যমান ফরমের আলোকই থাকবে।

একইভাবে রিটার্নিং কর্মকর্তাও তার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে অনলাইনে আবেদনকৃত প্রার্থীর দাখিলকৃত মনোনয়নপত্রের প্রাপ্তি স্বীকার, যাচাই-বাছাই, আপিল, প্রার্থিতা প্রত্যাহার, প্রতীক বরাদ্দসহ প্রয়োজনীয় সব কাজ করবেন। অন্যদিকে প্রদত্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে প্রার্থী যে কোনো সময় তার দাখিলকৃত মনোনয়নপত্রের আপডেট জানতে পারবেন; পাশাপাশি মোবাইলে বার্তা প্রাপ্ত হবেন।

এদিকে অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সিস্টেমে নিরাপত্তা ব্যবস্থা রাখছে ইসি। প্রার্থীর সঠিকতা যাচাইয়ের জন্য রেজিস্ট্রেশন ধাপে এনআইডি নম্বর দিলেই ওই এনআইডির বিপরীতে সংরক্ষিত তথ্যাদি দেখা যাবে এবং স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরা চালু হয়ে প্রার্থীর ছবি ধারণ করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর