শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

২০০০ টাকা আয়কর দিয়ে উন্নয়নে শামিল হওয়া গর্বের ব্যাপার

এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

ন্যূনতম আয়কর হিসেবে ২ হাজার টাকা সরকারের কোষাগারে দিয়ে উন্নয়নে শামিল হওয়া গর্বের ব্যাপার বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গতকাল বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ প্রতিদিনের এ প্রতিবেদকের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি অনুরোধ করব দেখে নিন কাদের টিআইএন আছে। টিআইএন বাধ্যতামূলক আমদানিকারক প্রতিষ্ঠানের জন্য, গাড়িসহ বিভিন্ন ক্ষেত্রে। গরিব মানুষের জন্য তো টিআইএন বাধ্যতামূলক নয়। তাই আমি মনে করি তাদের ২ হাজার টাকা সরকারের কোষাগারে দিয়ে উন্নয়নে শামিল হওয়া গর্বের ব্যাপার। উল্লেখ্য, বেসরকারি চাকরিজীবী, গার্মেন্টকর্মীসহ অসংখ্য মানুষ রয়েছেন যাদের বার্ষিক আয় সাড়ে ৩ লাখ টাকার নিচে। কিন্তু তাদের বেতন বা মজুরি ব্যাংকের মাধ্যমে লেনদেন হয় এবং ব্যাংক হিসাব খুলতে টিআইএনের প্রয়োজন হয়। ফলে এরা সবাই টিআইএনধারী। বাজেটের এ প্রস্তাব পাস হলে তাদের বাধ্যতামূলকভাবে রিটার্ন দাখিল করতে হবে এবং করযোগ্য না হওয়া সত্ত্বেও তাদের ন্যূনতম ২০০০ টাকার আয়কর দিতে হবে।

এটাকে গরিব ও দরিদ্র মানুষের প্রতি অন্যায় করা হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এ জন্য এ প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

সর্বশেষ খবর