বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা

কঠোর নিরাপত্তায় ভোট

১৩৯ উপজেলায় আজ নির্বাচন, জাল সিল মারা ঠেকাতে অধিকাংশ কেন্দ্রে ব্যালট যাবে সকালে, নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আড়াই লক্ষাধিক সদস্য, গোপন বৈঠক করায় পাঁচ প্রিসাইডিং অফিসার কারাগারে

নিজস্ব প্রতিবেদক

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ আজ। ১৩৯ উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গতকাল দুর্গম এলাকার ৪২৪ কেন্দ্রে ব্যালট পেপার পাঠিয়েছে ইসি। আজ ভোটের দিন সকালে বাকি কেন্দ্রে ব্যালট যাবে। এ ধাপে ২১ উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। বাকি উপজেলায় ব্যালটে ভোট গ্রহণ করবে ইসি। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি মাঠে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২ লাখ ৫৯ হাজার ৮৬৫ সদস্য। সংশ্লিষ্ট নির্বাচনি (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচন ঘিরে কোনো ধরনের অনিয়ম যেন না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে কমিশন। কোনো অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, স্থানীয় নির্বাচনে ভোটার ও প্রার্থীদের মধ্যে যেমন উৎসাহ-উদ্দীপনা থাকে তেমন থাকে উত্তেজনা। সে কারণে কমিশনও সতর্ক রয়েছে।

ইসি জানিয়েছে, প্রথম ধাপে ১৫২ উপজেলায় তফসিল দেওয়া হলেও পাঁচ উপজেলায় তিন পদেই বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। ভোট স্থগিত রয়েছে আট উপজেলায়। ফলে আজ ভোট গ্রহণ হবে ১৩৯ উপজেলায়। এসব উপজেলায় মোট প্রার্থী ১ হাজার ৬১৯ জন। চেয়ারম্যান ৫৬৫, ভাইস চেয়ারম্যান ৬১৯ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৩৫ জন। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন। চেয়ারম্যান আট, ভাইস চেয়ারম্যান ১০ ও নারী ভাইস চেয়ারম্যান ১০ জন। বিনা ভোটে তিন পদের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিবচর উপজেলায়। এ ছাড়া সর্বশেষ মামলার কারণে গতকাল ভোট স্থগিত হয়েছে জামালপুরের সরিষাবাড়ীতে। উচ্চ আদালতের আদেশ প্রতিপালনে সোমবার স্থগিত হয় কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা নির্বাচন। এর আগে মামলার কারণে নারায়ণগঞ্জ সদর, ধাপ পরিবর্তনের জন্য কুমারখালী, প্রশাসনিক কারণে থানচি ও রোয়াংছড়ি, মৃত্যুর কারণে গোপালপুর, মহাদেবপুরের নির্বাচন স্থগিত করা হয়। উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচনের সুযোগ থাকলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ ভোট আরও অংশগ্রহণমূলক দেখানোর কৌশলে এবার দলীয় মনোনয়ন বা প্রতীক দেয়নি। ফলে আওয়ামী লীগের যাঁরা প্রার্থী হয়েছেন, তাঁরা লড়ছেন স্বতন্ত্র হিসেবে। প্রথম ধাপে জাতীয় পার্টি একটি উপজেলায় প্রার্থী দিয়েছে। এ ছাড়া সব প্রার্থীই স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। তবে এ নির্বাচনে আওয়ামী লীগের নেতা ছাড়াও বিএনপির বেশ কিছু নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। ইসি কর্মকর্তারা জানান, চার ধাপে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনের সব ধাপেই দুর্গম কেন্দ্রে ভোটের আগের দিন ব্যালট পেপার পাঠানো হবে। অন্যগুলো যাবে ভোটের দিন সকালে। কয়েক বছর ধরে ভোটে কারচুপি রোধ করতে আগের রাতে ব্যালট না পাঠিয়ে সকালে পাঠায় কমিশন।

মাঠে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী : সন্দ্বীপ ও দুর্গম পার্বত্য এলাকায় বিজিবি মোতায়েন রয়েছে। দীপাঞ্চলে কোস্টগার্ড মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। এ ছাড়া ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের পূর্ববর্তী দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরের দুই দিন-মোট পাঁচ দিন মাঠে নিয়োজিত থাকবে। ভোট গ্রহণের তিন দিন আগে থেকে ভোট গ্রহণের পর দিন পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষায় তিনটি ইউনিয়নের জন্য একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ থাকবেন। একইভাবে ভোট গ্রহণের আগের দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরের দুই দিন পর্যন্ত সংক্ষিপ্ত বিচার আদালতে দায়িত্ব পালনের জন্য প্রতি উপজেলায় একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ইসি জানিয়েছে, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি মোতায়েন থাকবে ১২ হাজার ৭৮০ জন ও রিজার্ভ থাকবে ১ হাজার ৮৩০ জন। পুলিশ সদস্য মোতায়েন থাকবে ৮২ হাজার ৭৩৩ জন। এর মধ্যে ভোট কেন্দ্রে থাকবে ৪১ হাজার ৫৩০, মোবাইল টিমে ১১ হাজার ৮৮৩ জন, স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৫ হাজার ৩৬৮ ও অন্যান্য ডিউটিতে থাকবে ২৩ হাজার ৮৫২ জন। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে র‌্যাব মোতায়েন থাকবে ২ হাজার ৩৯২ ও রিজার্ভ থাকবে ২৬৫ জন। এদিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ শাখা থেকে জানানো হয়েছে, প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ৮ মে নির্বাচনের প্রথম ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ১০ মে পর্যন্ত নির্বাচনি এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। এ ছাড়া নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষা, কেন্দ্র ও ব্যালট বাক্সের নিরাপত্তা নিশ্চিত করা এবং ভোটদানে শৃঙ্খলা বজায় রাখতে ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ জন সদস্য মোতায়েন করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

জামালপুরের ভোট স্থগিত : সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। গতকাল বিকালে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সরিষাবাড়ীর চেয়ারম্যান, সাধারণ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট স্থগিতসংক্রান্ত ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনা গতকাল বিকালে রিটার্নিং অফিসারের কাছে পাঠানো হয়। এতে বলা হয়, রফিকুল ইসলাম তাঁর প্রার্থিতা বহালের জন্য হাই কোর্টে রিট করলে হাই কোর্ট বিভাগ ৬ মে তাঁর প্রার্থিতা বহালের আদেশ দেন। মঙ্গলবার হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে আবেদন করলে আদালত আদেশে ‘নো অর্ডার’ দেন।

সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মুক্ত : নানা নাটকীয়তার পর গতকাল দুপুর ১২টার দিকে ছাড়া পেয়েছেন পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিনুজ্জামান শাহিনসহ ১১ জন। সোমবার দিবাগত মধ্যরাতে প্রায় ২৩ লাখ টাকাসহ আটক শাহিনের সঙ্গে থাকা টাকা নির্বাচনি ব্যয়সীমার মধ্যে হওয়ায় মুচলেকা নিয়ে গতকাল তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। মানিকগঞ্জ : উসকানিমূলক বক্তব্য ও আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে গতকাল মানিকগঞ্জ প্রেস ক্লাবে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিকের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব কুমার সাহা।

গোপন বৈঠক করায় পাঁচ প্রিসাইডিং অফিসার কারাগারে : সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে গোপন বৈঠক করার অভিযোগে গ্রেফতার পাঁচ প্রিসাইডিং অফিসার ও বৈঠকের সমন্বয়ককে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল সন্ধ্যায় তাদের সিরাজগঞ্জ অতিরিক্ত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক মো. বিল্লাল হোসাইন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।কোর্ট পরিদর্শক বিষয়টি নিশ্চিত করেছেন। গ্রেফতাররা হলেন- সদর উপজেলার যমুনা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক সিরাজুল ইসলাম, সিরাজগঞ্জ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আবু সামা, বাহুকা কলেজের প্রভাষক বাচ্চু কুমার ঘোষ, জনতা ব্যাংক সিরাজগঞ্জ জোনাল অফিসের প্রিন্সিপাল অফিসার ইয়াসিন আরাফাত এবং বৈঠকের সমন্বয়ক শিয়ালকোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও সিরাজগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আমিনুর ইসলাম।

গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জুলহাজ উদ্দীন জানান, ঘটনার সঙ্গে জড়িত অন্যদের গ্রেফতারে পুলিশি অভিযান চলছে। তবে এখন পর্যন্ত ঘটনার সঙ্গে জড়িত চেয়ারম্যান প্রার্থীর নাম জানা যায়নি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর