শনিবার, ১৮ মে, ২০২৪ ০০:০০ টা

আচরণবিধি মানে না কেউই

♦ দুই ঘণ্টা পরপর পাঠাতে হবে কাস্টিং ভোটের তথ্য, প্রার্থীদের জরিমানা-শোকজ ♦ হোন্ডা মিছিলে গিয়ে দুর্ঘটনায় একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

উপজেলা নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, ততই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের স্তূপ বড় হচ্ছে। প্রার্থী থেকে কর্মী-সমর্থকরা অহরহ আচরণবিধি লঙ্ঘন করে চলেছেন। অভিযোগ অনেক এমপি-মন্ত্রীর বিরুদ্ধেও রয়েছে। কোথাও কোথাও এমপি-মন্ত্রীর স্বজনরাও বেপরোয়া হয়ে উঠছেন। নির্বাচন কমিশনে অভিযোগের স্তূপ জমা পড়ছে। এ ছাড়া কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় উপজেলা নির্বাচনি শোভাযাত্রায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে একজন প্রবাসী যুবক নিহত হয়েছেন। এদিকে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ বাস্তবায়ন ও দুই ঘণ্টা পরপর স্থানীয় নির্বাচনে ভোট কেন্দ্রের কাস্টিং ভোটের তথ্য প্রেরণ করার নির্দেশনা দিয়েছে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউট।

গতকাল নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক (স্থানীয়) মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক পত্রে এ বিষয়টি জানানো হয়। পত্রে বলা হয়, ভোটগ্রহণকারী কর্মকর্তাদের (প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসার) প্রশিক্ষণ ব্যাচ ও কক্ষভিত্তিক প্রশিক্ষণ চালিয়ে যেতে হবে। এ ছাড়া মোবাইল অ্যাপ/এসএমএসের মাধ্যমে দুই ঘণ্টা পরপর ভোট কেন্দ্রের কাস্টিং ভোটের তথ্য প্রেরণ-সংক্রান্ত বিষয়ে ব্রিফিং দিতে বলা হয়েছে। প্রচার-প্রচারণা চালানোর সময় সরকারদলীয় এমপিদের প্রভাব বিস্তার, প্রতিপক্ষকে হামলা, নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা প্রতিবেদন পাঠিয়েছেন।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের এমপি ড. আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাবিত করার অভিযোগ উঠেছে। আচরণবিধি লঙ্ঘন করে চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর (মোটরসাইকেল) পক্ষে অবস্থান নিয়ে প্রভাব বিস্তারের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। এ ব্যাপারে গত বৃহস্পতিবার রাতে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ওই এমপিকে সতর্কীকরণ চিঠি দেন বলে জানা যায়। এর আগে ওই উপজেলা পরিষদের নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আরাফাত রিটার্নিং কর্মকর্তাসহ ১০টি দফতরে এমপির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। একই অভিযোগ করেন অন্য দুই প্রার্থী মোশাররফ মুশু (ঘোড়া প্রতীক) ও ফয়েজ বক্স বাবুল (দোয়াত কলম প্রতীক)।

উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট প্রিয়াংকা দত্ত বলেন, লিখিত অভিযোগ পেয়ে এমপি মহোদয়কে সতর্কীকরণ চিঠি দেওয়া হয়েছে। নির্বাচনি আচরণবিধি মেনে চলার নির্দেশনা রয়েছে ওই চিঠিতে।

নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, বগুড়ার আদমদীঘিতে মোটরসাইকেল নিয়ে শোডাউন করে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দুই প্রার্থীর ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জরিমানা পাওয়া প্রার্থীরা হলেন- ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী প্রভাষক তোফায়েল হোসেন লিটন ও টিউবওয়েল প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহমুদুর রহমান পিন্টু। দুই প্রার্থীর ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়। গতকাল নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন জানান, নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে মোটরসাইকেল শোডাউন ও প্রচারণা চালানোর দায়ে দুই প্রার্থীর জরিমানা করা হয়।

আমাদের রাজবাড়ী প্রতিনিধি জানান, রাজবাড়ীর বালিয়াকান্দিতে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদের সমর্থক সৈয়দ আলী আজমের (৫০)? ওপর হামলার ঘটনা হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার রামদিয়?া বাজার থেকে বাড়ি ফেরার সময় হামলা হয়। সৈয়দ আলী আজম দাবি করেন, রাতে আনারস প্রতীকের ভোট চেয়ে বাড়ি ফেরার সময় নবাবপুর ইউনিয়নের রামদিয়া বাজার এলাকায় পৌঁছালে আরেক চেয়ারম্যান প্রার্থী মো. এহসানুল হাকিম সাধনের সমর্থক জীবন মিয়?সহ সন্ত্রাসীরা হামলা করে। এতে আমার মাথা গুরুতর জখম হয়। স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। নবাবপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জীবন মিয়ার নেতৃত্বে এই হামলার ঘটনা ঘটেছে বলে দাবি করেন তিনি।

কুমিল্লা প্রতিনিধি জানান, আগামী ২১ মে বরুড়া উপজেলা পরিষদ নির্বাচন। নির্বাচনকে ঘিরে স্বরাষ্ট্রমন্ত্রীর নাম ভাঙিয়ে তার শ্যালক আনারস প্রতীকের প্রার্থী হামিদ লতিফ ভূঁইয়া কামাল প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। তবে হেলিকপ্টার প্রতীকের চেয়ারম্যান প্রার্থী এ এন এম মইনুল ইসলাম বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী একজন সজ্জন ব্যক্তি। তিনি কোনো অনৈতিক কার্যক্রমের সঙ্গে জড়িত না থাকলেও আত্মীয়তার পরিচয় দিয়ে এলাকায় তার নামে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এতে করে মন্ত্রী ও সরকারের ভাবমূর্তি ক্ষুণœ হচ্ছে। গতকাল দুপুরে বরুড়ার একটি কনভেনশন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য জসীম উদ্দিন, খোসবাস উত্তর ইউপি চেয়ারম্যান নাজমুল হোসেন, শিলমুড়ি উত্তর ইউপি চেয়ারম্যান আবদুস সালাম, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা পরিষদ নির্বাচনে সাম্প্রদায়িক স্লোগান ও উসকানিমূলক বক্তব্যের অভিযোগে চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ মনিরুজ্জামান মনিকে কারণ দর্শানোর নোটিস প্রদান করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক গণপতি রায় গত বৃহস্পতিবার এ নোটিস প্রদান করেন। নোটিসে উল্লেখ করা হয়েছে, চেয়াররম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনিরুজ্জামানের উপস্থিতিতে তার সমর্থনকারী দুজন ব্যক্তি পৃথক স্থানে উসকানিমূলক বক্তব্য দিয়েছেন-যা ভিডিও ফুটেজে দৃশ্যমান। একজন বলেন, যদি ফুটবল খেলা হয় তবে আপনারা হিন্দু না মুসলিম কোন দলের পক্ষ নেবেন? অপরজন বলেন, দোয়াত-কলম প্রতীক শুধু দুনিয়াতেই নয় আখিরাতেও এর গুরুত্ব রয়েছে। যেহেতু অন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী অন্য ধর্ম তথা হিন্দু ধর্মাবলম্বী সেহেতু আপনার সমর্থনকারীদের এমন বক্তব্য সাম্প্রদায়িক বা ধর্মানুভূতিতে আঘাত লাগে মর্মে প্রতীয়মান হয়। এতে উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ধারা-১৮ (ক) লঙ্ঘন হয়েছে। ২৪ ঘণ্টার জবাব দেওয়ার নির্দেশনা দেওয়া হওয়ায় শুক্রবার দুপুরের মধ্যেই মনিরুজ্জামান মনি লিখিত জবাব দিয়েছেন।  

নীলফামারী প্রতিনিধি জানান, উপজেলা পরিষদ নির্বাচনে জীবন্ত ঘোড়া নিয়ে প্রচারণা চালানো ও আচরণবিধি লঙ্ঘন করায় এক চেয়ারম্যান প্রার্থীকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বিকালে নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদের নির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী ফয়সাল দিদার দিপুকে ওই জরিমানা করা হয়। সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক আমিনুল ইসলাম ওই জরিমানা করেন।

জানা যায়, গত কয়েক দিন ধরে উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী ফয়সাল দিদার দিপু জীবন্ত ঘোড়া দিয়ে গাড়ি চালিয়ে প্রচারণা চালিয়ে আচরণবিধি লঙ্ঘন করে আসছেন। এ অবস্থায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও থানা পুলিশ প্রার্থীর নির্বাচনি কার্যালয়ে যায়। আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা প্রসঙ্গে ফয়সাল দিদার দিপু বলেন, জরিমানা বিধি মোতাবেক হয়নি। এটি আক্রোশমূলক বলা চলে।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় উপজেলা নির্বাচনি শোভাযাত্রায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ইয়াসিন আহম্মেদ সজল (৩০) নামের একজন প্রবাসী যুবক নিহত হয়েছেন। গতকাল তার লাশ দাফন করা হয়েছে। নিহত ইয়াসিন আহম্মেদ সজল (৩০) ব্রাহ্মণপাড়া উপজেলার সিদলাই গ্রামের মৃত আবদুল আলিমের ছেলে। তিনি লেবানন ফেরত অভিবাসী কর্মী। বর্তমানে তিনি পর্তুগালে যাওয়ার জন্য আবেদন করেছেন। নিহত ইয়াসিন আহম্মেদ সজলের স্ত্রী ও ১০ মাস বয়সি একটি ছেলেসন্তান রয়েছে। পুলিশ জানায়, তৃতীয় ধাপে আগামী ২৯ মে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মো. মাসুক সরকারের বই প্রতীকের মোটরসাইকেল শোভাযাত্রা বের হয়। গত বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় উপজেলার শশীদল ইউনিয়নের মানার এলাকায় কুমিল্লা-বাগড়া সড়কে এ দুর্ঘটনা ঘটে। সজল মোটরসাইকেলে পেছনে বসা ছিল। মানার এলাকায় তাদের মোটরসাইকেলের সামনে একটি ইটবোঝাই ট্রাক্টর দেখতে পেয়ে ব্র্যাক করলে সজল পেছন থেকে ছিটকে গিয়ে সড়কে পড়ে অজ্ঞান হয়ে যান। ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তারা ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফন করার জন্য একটি লিখিত আবেদন করেছেন। থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।

ধামরাইয়ে নির্বাচনি প্রচারণাকে কেন্দ্র করে ধাওয়া পাল্টা ধাওয়া সংঘর্ষ, আহত ১৫ : ঢাকার ধামরাই উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে গত রাতে রোয়াইল ইউনিয়নে আনারস মার্কার কর্মী সমর্থক ও মোটরসাইকেল মার্কার লোকজনদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। এ ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। স্থানীয়রা জানান, গতকাল সন্ধ্যার দিকে আনারস মার্কার কর্মীরা প্রচারণায় নামে। এ সময় মোটরসাইকেলের লোকজন বাধা দেয়। একপর্যায়ে হামলা ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে ধামরাই থানা পুলিশ ঘটনা নিয়ন্ত্রণে আনে। এর আগেও ওই ইউনিয়নের আনারস মার্কার কেন্দ্র ভাঙচুর করা হয় বলে জানা গেছে।

লৌহজংয়ে নির্বাচনি মিছিলে হামলা, আহত ১০ : মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার গাওদিয়া ইউনিয়নের বনসেমন্ত এলাকায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী বি এম শোয়েবের (দোয়াত কলম) সমর্থকদের মিছিলে হামলার অভিযোগ উঠেছে। গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। এতে ১০ জন আহত হয়েছেন। উপজেলার গাওদিয়া ইউপির সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান হাওলাদারের নেতৃত্বে এ হামলা হয়েছে বলে অভিযোগ করেছেন আহতরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকাল ৫টার দিকে স্থানীয় আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম শিকদারের নেতৃত্বে উপজেলার বড় মোকাম বাজার থেকে বি এম শোয়েবের সমর্থকদের একটি মিছিল বের হয়। মিছিলটি পূর্ব বুড়দিয়া হয়ে বনসেমন্ত এলাকায় পৌঁছালে প্রতিদ্বন্দ্বী প্রার্থী আবদুর রশিদ শিকদারের সমর্থকদের সঙ্গে কথা কাটাকাটি হয়। এ সময় দুই পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে রশিদ শিকদারের সমর্থক গাওদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান হাওলাদারের নেতৃত্বে সমর্থকরা লাঠিসোঁটা নিয়ে হামলা চালায়। এতে দোয়াত কলম প্রতীকের ১০ জন আহত হয়। তবে অভিযুক্ত ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান হাওলাদার বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম না। আমার বিরুদ্ধে মিথ্যা বানোয়াট তথ্য ছড়ানো হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর