১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৫:০৪

করোনায় কখনো ব্যায়াম নয়

অধ্যাপক ডা. মণিলাল আইচ লিটু

করোনায় কখনো ব্যায়াম নয়

ব্যায়াম আমাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। শারীরিক ও মানসিক সুস্থতা, ওজন ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, হৃদপিণ্ড, পরিপাকতন্ত্র, কিডনি, লিভার শ্বাসতন্ত্র তথা ভালো ঘুমের জন্য প্রতিদিন অন্তত ৩০- ৪৫ মিনিট হাঁটা বা ব্যায়ামের কোনো বিকল্প নেই। কিন্তু করোনা আক্রান্ত ব্যক্তির জন্য ব্যায়াম হতে পারে মহাবিপদের কারণ। তাই করোনা সংক্রমণের সময় ও তার পরবর্তী অন্তত চার সপ্তাহ একেবারেই ব্যায়াম করা যাবে না। আসুন জেনে নেই এর কারণ। 

জার্মানির এক গবেষণাপত্রে দেখা যায়, করোনা আক্রান্ত অন্তত ৭৮ শতাংশ লোক কোনো না কোনো কার্ডিয়াক জটিলতায় পড়েন; যার মধ্যে অন্তত ৩০ শতাংশ মধ্যম মাত্রা বা গুরুতর মাত্রায় থাকে। কারণ হলো হৃদযন্ত্রের মাংসপেশির যে তিনটি লেয়ার থাকে তার মধ্যম লেয়ার বা মায়োকর্ডিয়ামে প্রদাহ ঘটায় এই করোনা। ফলে রোগীর হৃদযন্ত্রের মাংসপেশির কোনো কোনো অংশে ফাইব্রোসিস হতে পারে; পরিণামে কার্যক্ষমতা বহুলাংশে হ্রাস পেতে পারে। 

কাজেই করোনা চলাকালীন বা করোনা-পরবর্তী অন্তত ছয় সপ্তাহ আস্তে আস্তে চলাফেরা করা বা বিশ্রাম নেওয়া ঊচিত। ব্যায়াম বা হাঁটার অভ্যাস আস্তে আস্তে বাড়াতে হবে। কাজে যোগ দিতে হবে আস্তে ধীরে। না হলে হতে পারে বড় বিপদ ; এমনকি মৃত্যুঝুঁকিও কম নয়। 

করোনা রোগীর হার্টে কোনো সমস্যা থাকলে রোগীর হৃদস্পন্দন বেড়ে যায, অস্বাভাবিক হৃদস্পন্দন হয়, পায়ে পানি আসতে পারে, শ্বাসকষ্ট হতে পারে, বুক ভারি লাগে, মাথা ঘোরা বা ঝিম ঝিম করা, এমনকি কোনো কোনো ক্ষেত্রে কার্ডিয়াক এরেস্ট হয়ে হঠাৎ মৃত্যু পর্যন্ত হতে পারে। 

তাই অতি উৎসাহী হয়ে করোনা সেরে গেলেই ব্যায়াম বা ভারি কাজে লেগে যাওয়া যাবে না একদম। একান্তই ব্যায়াম করতে ইচ্ছে হলে আগে একজন হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। 


বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর