বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
গ্যাস ও বিদ্যুৎ সংকট

উৎপাদন বিপর্যয় শিল্প-কারখানায়

মো. আসাদুজ্জামান সুমন, ভালুকা

শিল্পাঞ্চল ভালুকায় গ্যাস ও বিদ্যুতের ভয়াবহ সংকট দেখা দিয়েছে। এতে শিল্প-কারখানায় উৎপাদন অর্ধেকের নিচে নেমে এসেছে বলে শিল্প-কারখানার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে। গ্যাসের চাপ কম থাকার কারণে গ্যাসচালিত বয়লারে বাষ্প উৎপাদন কম হচ্ছে। ফলে মেশিনের কাজ করতে সময়ও বেশি লাগছে। ফলে সময় মতো অর্ডার সরবরাহ করতে পারছে না কারখানা কর্তৃপক্ষ।

জানা গেছে, গ্যাস ও বিদ্যুতের সংকটের কারণে শিল্প মালিকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ক্যান্সারের দেশসেরা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বিকন ফার্মাসিউটিক্যালস। চরম গ্যাস সংকটে ভুগছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে গ্যাসের প্রয়োজনীয় চাপ না থাকায় ওষুধ উৎপাদনও বাধাগ্রস্ত হচ্ছে।

বিকন ফার্মাসিউটিক্যালসের অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট জিয়া উদ্দিন ঠাকুর জানান, আমাদের ওষুধ দেশের চাহিদা পূরণ করে বিশ্বের ১৩৪টি দেশে সরবরাহ করা হয়। সম্প্রতি গ্যাস সংকটের কারণে ওষুধ উৎপাদন অর্ধেকের নিচে নেমে এসেছে। জেনারেটরে ডিজেল ব্যবহার করায় উৎপাদন খরচ বহুগুণ বেড়েছে। অতি দ্রুত গ্যাসের সমস্যা সমাধান না হলে শিল্পমালিকরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে।

শেফার্ড গ্রুপ লিমিটেড ভালুকার জেনারেল ম্যানেজার মোখলেসুর রহমান জানান, আমাদের কারখানা পুরোটাই গ্যাসনির্ভর। বিকাল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকে। দিনে যতটুকু সময় গ্যাস থাকার কথা সে সময়ে পর্যাপ্ত গ্যাসের চাপ পাচ্ছি না। ফলে আমাদের কারখানার উৎপাদন অর্ধেকের নিচে নেমে এসেছে। এতে আমরা সময় মতো অর্ডার কমপ্লিট করতে পারছি না। একটি কাজ কমপ্লিট করতে আগে যেখানে ৩ ঘণ্টা সময় লাগত এখন সেখানে সময় লাগে প্রায় ১০-১২ ঘণ্টা। বেশি সময় মেশিনে উৎপাদিত মালামাল থাকার কারণে মালের কোয়ালিটি নষ্ট হয়ে যাচ্ছে। কোনো কোনো সময় অর্ডারও বাতিল হয়ে যাচ্ছে।

তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ভালুকা জোনাল বিপণন অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী শেখ মঞ্জুর আহাম্মেদ জানান, দেশে বিদ্যুতের সংকট মেইন অপারেশন থেকে গ্যাসের চাপ কমিয়ে দেওয়ার কারণে আমাদেরও স্থানীয়ভাবে চাম কমিয়ে দিতে হচ্ছে। আশা করছি এ সংকট থেকে আমরা খুব দ্রুতই উত্তরণ হতে পারব।

সর্বশেষ খবর