বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

জৌলুস হারাচ্ছে বাংলার ‘ওয়াল স্ট্রিট’ খাতুনগঞ্জ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

জৌলুস হারাচ্ছে বাংলার ‘ওয়াল স্ট্রিট’ খাতুনগঞ্জ

জৌলুস হারাচ্ছে দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ। বাংলাদেশের ‘ওয়াল স্ট্রিট’ খ্যাত এ বাজারে দুই দশক ধরে বাণিজ্য নিম্নমুখী। এক সময় দেশের ভাগ্যপণ্যের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করলেও বর্তমানে তা কমে হয়েছে প্রায় এক-তৃতীয়াংশে। এ ধারা অব্যাহত থাকলে অচিরেই ক্রেতাশূন্যের শঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, ‘এক সময় চাক্তাই-খাতুনগঞ্জ দেশের চাহিদার ৭০ শতাংশ ভোগ্যপণ্যের জোগান দিত। কিন্তু বর্তমানে চাক্তাই-খাতুনগঞ্জের বাণিজ্যের সেই রমরমা অবস্থা নেই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন স্কেলের নামে ব্যবসায়ীদের গলার কাঁটা, নৌপথ বাণিজ্য বন্ধসহ নানান কারণে ক্রেতারা চাক্তাই-খাতুনগঞ্জ বিমুখ হয়ে যাচ্ছে।’

জানা যায়, দুই দশক আগেও জৌলুসে পূর্ণ ছিল দেশের ভোগ্যপণ্যের অন্যতম এ পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ। চাল, ডাল, তেল, মরিচ, মসলা থেকে শুরু করে দেশের চাহিদার প্রয়োজনীয় ভোগ্যপণ্যের ৭০ শতাংশ জোগান দিত এ বাজার। কিন্তু দুই দশকের ব্যবধানে তা নেমে হয়েছে ২৫ শতাংশ। একের পর এক প্রতারণা এবং ঋণ খেলাপি চাক্তাই-খাতুনগঞ্জের বিশ্বাসকে ধরিয়েছে ‘ঘুণ’। ফলে ব্যবসায়ীরা বিমুখ হচ্ছেন এ বাজার থেকে। গত ১০ বছরে চাক্তাই-খাতুনগঞ্জে ২ হাজার টাকার অধিক ডিও, চেকসহ প্রতারণার ঘটনা ঘটেছে। বড় বড় অনেক ব্যবসায়ী ঋণখেলাপি হয়ে পালিয়েছেন দেশের বাইরে। এ কারণেও অনেক ব্যবসায়ী ছেড়ে গেছেন এ বাজারকে। এ ছাড়া চাক্তাই-খাতুনগঞ্জের অনুন্নত যোগাযোগ ব্যবস্থা, চাক্তাই- খাতুনগঞ্জে অনিয়ন্ত্রিত চাঁদাবাজি, বাজারে পণ্য পরিবহন করা ট্রাকের ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকা, বাজারে অসম বাণিজ্য, বাজারে পার্কিংয়ের অভাব, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন স্কেল বসিয়ে পণ্য পরিবহনে ওজন নিয়ন্ত্রণ, বিগত সময়ের প্রতারণাগুলোর বিচার যথাযথভাবে না হওয়াসহ নানান কারণে চাক্তাই-খাতুনগঞ্জ বিমুখ হচ্ছেন ক্রেতারা। ফলে দিন দিন কমে আসছে দেশের অন্যতম এ পাইকারি বাজারের বাণিজ্য।

চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘এক সময় দম ফেলার ফুসরত পেতেন না ব্যবসায়ীরা। কিন্তু বর্তমানে দিন দিন ক্রেতার সংখ্যা কমছে।

এ ধারা অব্যাহত থাকলে এক সময় ক্রেতাশূন্য হয়ে পড়বে দেশের অন্যতম এ পাইকারি বাজার।’

সর্বশেষ খবর