Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ মার্চ, ২০১৯ ২২:৩৪

লোকসভায় প্রার্থী ঘোষণা বিজেপির, বারাণসী কেন্দ্রে প্রার্থী হচ্ছেন মোদি

দীপক দেবনাথ, কলকাতা

লোকসভায় প্রার্থী ঘোষণা বিজেপির, বারাণসী কেন্দ্রে প্রার্থী হচ্ছেন মোদি

ভারতে আসন্ন লোকসভার নির্বাচনে নিজের পুরনো কেন্দ্র উত্তরপ্রদেশের বারাণসী থেকে বিজেপির প্রার্থী হচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে দলের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হয়।

এদিন প্রথম দফায় দেশজুড়ে ৫৪৩ টি আসনের মধ্যে ১৮৪ টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়। যার মধ্যে পশ্চিমবঙ্গের (মোট আসন ৪২) ২৮ টি লোকসভা কেন্দ্রও রয়েছে।

২০১৪ সালে বারাণসীর পাশিপাশি নিজের রাজ্য গুজরাটের ভদোদরা কেন্দ্র থেকেও নির্বাচনে লড়াই করেন মোদি। দুইটি কেন্দ্রেই জয়লাভ করার পর বারাণসী কেন্দ্রটি নিজের জন্য রেখে দেন। বারাণসী কেন্দ্রে মোদির প্রতিদ্বন্দ্বী ছিলেন আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল এবং কংগ্রসের অজয় রাই। গত লোকসভা নির্বাচনে মোদি ঝড়ে নির্ভর করেই দেশটির সবচেয়ে বেশি আসনের রাজ্য উত্তরপ্রদেশে ৮০ টি মধ্যে ৭১ টি আসনে জয় পেয়েছিল গেরুয়া শিবির।

আগামী ১১ এপ্রিল থেকে মোট সাত দফায় এই নির্বাচন হবে। ১৯ মে শেষ দফায় ভোট হবে এই বারাণসী সহ আরও কিছু কেন্দ্রে। গণনা আগামী ২৩ মে।

গুজরাটের গান্ধীনগর কেন্দ্রে এবারে প্রার্থী হচ্ছেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। গত নির্বাচনে এই কেন্দ্র থেকে জিতেছিলেন দলের সিনিয়র নেতা লালকৃষ্ণ আদবানী। রাজনাথ সিং প্রার্থী হচ্ছেন লখনউ কেন্দ্রে, কেন্দ্রীয় মন্ত্রী নিতীন গড়কড়ি নাগপুর কেন্দ্র থেকে লড়াই করবেন। উত্তরপ্রদেশের আমেঠি থেকে বিজেপির টিকিটে এবারও প্রার্থী হচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। গতবার এই কেন্দ্রে তিনি পরাজিত হন কংগ্রেসের রাহুল গান্ধীর কাছে। মথুরা থেকে প্রার্থী হচ্ছেন হেমা মালিনী।

অন্যদিকে পশ্চিমবঙ্গের আসানসোল থেকে এবারেও প্রার্থী হচ্ছেন বর্তমান সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। যাদবপুর কেন্দ্রে প্রার্থী হচ্ছেন ড. অনুপম হাজরা, এই কেন্দ্রে তার প্রতিদ্বন্দ্বী হিসাবে রয়েছে তৃণমূলের মিমি চক্রবর্তী ও সিপিআইএম-এর বিকাশ রঞ্জন ভট্টাচার্য। মেদিনীপুর থেকে বিজেপির প্রার্থী হচ্ছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। বীরভূম থেকে প্রার্থী করা হয়েছে দুধকুমার মন্ডল-কে। এই কেন্দ্রে তার প্রধান প্রতিদ্বন্দ্বী তৃণমূলের সেলিব্রিটি শতাব্দী রায়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য