Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুন, ২০১৯ ০৩:৩৮

ইরানের পাশে থাকবে চীন

অনলাইন ডেস্ক

ইরানের পাশে থাকবে চীন

ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চীন কৌশলগত সম্পর্ক রক্ষা করে চলবে বলে জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, বিশ্বের যে কোনো পরিস্থিতিতে যতরকমই পরিবর্তন আসুক না কেন, ইরানের সঙ্গে চীন দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করবে।

শুক্রবার কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে জিনপিং এ কথা বলেন। সবসময় তেহরানের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

আলাপকালে তিনি পরমাণু চুক্তির প্রসঙ্গও তোলেন। তেহরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে সরে যাওয়ারও নিন্দা জানান জিনপিং। শি জিনপিং বলেন, ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চীন কৌশলগত সম্পর্ক রক্ষা করে চলবে।

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু কর্মসূচি বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও আইন লঙ্ঘনের জন্য তিনি যুক্তরাষ্ট্রের নিন্দা করে হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে এবং এশিয়াসহ সারাবিশ্বের ওপর আধিপ্যত প্রতিষ্ঠা করতে চায়। হাসান রুহানি আরও বলেন, মার্কিন আধিপত্যবাদের বিরুদ্ধে ইরান ও চীনের প্রতিরোধ শুধু দুই দেশ নয় বরং সারা বিশ্বের স্বার্থ রক্ষা করবে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য