১৫ ডিসেম্বর, ২০১৯ ০৮:২২

'নাগরিকত্ব আইন ঠেকানোর ক্ষমতা নেই মমতার, পশ্চিমবঙ্গেই প্রথম চালু হবে'

অনলাইন ডেস্ক

'নাগরিকত্ব আইন ঠেকানোর ক্ষমতা নেই মমতার, পশ্চিমবঙ্গেই প্রথম চালু হবে'

ভারতে সদ্য পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন প্রথম চালু হবে পশ্চিমবঙ্গে। এটি ঠেকানোর ক্ষমতা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বা তার দল তৃণমূল কংগ্রেসের নেই বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গ বিজেপির প্রধান দিলিপ ঘোষ। খবর এনডিটিভি'র।

শনিবার (১৪ ডিসেম্বর) মুখ্যমন্ত্রীর সমালোচনা করে বিজেপি নেতা বলেন, এর আগে তিনি (মমতা) ৩৭০ ধারা বাতিল, নোট বাতিলেরও বিরোধিতা করেছিলেন। কিন্তু কেন্দ্র সরকারকে তা কার্যকর করা ঠেকাতে পারেননি। এবার নতুন নাগরিকত্ব আইনেও সেটাই হবে। আর পশ্চিমবঙ্গই হবে নাগরিকত্ব আইন চালু হওয়া প্রথম রাজ্য। মমতা বা তার দল এটা ঠেকাতে পারবে না।

মমতা ব্যানার্জি কেন নাগরিকত্ব আইনের বিরোধিতা করছেন তা পরিষ্কার করার আহ্বান জানিয়ে পশ্চিমবঙ্গ বিজেপি প্রধান বলেন, তিনি কি রাজ্যে তার ভোটব্যাংক হারানোর ভয় পাচ্ছেন? তিনি অনুপ্রবেশকারীদের নিয়ে চিন্তিত। কিন্তু যে হিন্দু শরণার্থীরা কয়েক দশক ধরে এই আইনের দিকে তাকিয়ে আছে, তাদের কথা ভাবছেন না।

এর আগে, যেকোনো মূল্যে পশ্চিমবঙ্গে নতুন নাগরিকত্ব আইন চালু ঠেকানোর ঘোষণা দিয়েছিলেন মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয় বিক্ষোভ ও মিছিল। বীরভূমের মুরারই স্টেশনের প্ল্যাটফর্ম ও লাইনে টায়ার জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। শুক্রবার এবং গতকাল শনিবারও বিক্ষোভে উত্তাল ছিল পশ্চিমবঙ্গ। জেলায় জেলায় রেল-সড়ক অবরোধ করা হয়েছে। ভাঙচুর করে গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষুব্ধ জনতা।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর