২৫ ডিসেম্বর, ২০১৯ ১৯:১৫

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্ষেত্রে সহযোগিতা বাড়াবে ইরান-তুরস্ক

অনলাইন ডেস্ক

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্ষেত্রে সহযোগিতা বাড়াবে ইরান-তুরস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বা আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি তথ্য-প্রযুক্তি খাতে তেহরান-আঙ্কারার মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা বিস্তারের ওপর গুরুত্বারোপ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ক গবেষণাকে এগিয়ে নেয়ার জন্য যৌথ সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন। 

তিনি তুরস্কের অবকাঠামো, যোগাযোগ ও পরিবহনমন্ত্রী ওমর ফাতিহ সায়ানের সঙ্গে সাক্ষাতে এ বিষয়ে ইরানের আগ্রহের কথা তুলে ধরেন।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হচ্ছে মেশিনকে মানুষের সমান বুদ্ধিমত্তা দেয়ার বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিশেষ করে কম্পিউটার প্রোগ্রামকে।  একবিংশ শতাব্দিতে এই প্রযুক্তি মানব সভ্যতার জন্য অতি জরুরি একটি বিষয়ে পরিণত হয়েছে। 

বলা যায়, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শিল্প ও প্রযুক্তি খাত উন্নয়নে খুবই জরুরি এবং গবেষণা ও প্রযুক্তি ক্ষেত্রে বিরাট অবদান রাখতে পারে। বিশেষ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উপর বিশ্বের অর্থনৈতিক বিকাশ বহুলাংশে নির্ভরশীল। এ কারণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডাটা বিষয়ক জ্ঞানার্জনের ক্ষেত্রে যতবেশী সম্ভব অগ্রগতি লাভের চেষ্টা করা উচিত।

গত জুলাই মাসে তেহরানে ইরান, রাশিয়া, তুরস্ক ও আজারবাইজানের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আমেরিকার একতরফা ও স্বেচ্ছাচারী নীতি মোকাবেলার ওপর গুরুত্বারোপ করা হয়। 

চারপক্ষীয় ওই বৈঠকের মূল উদ্দেশ্য ছিল প্রযুক্তিখাতে মার্কিন একাধিপত্য প্রতিরোধ করার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স খাতে আঞ্চলিক বৃহৎ বাজার সৃষ্টি করা এবং ভবিষ্যত ডিজিটাল অর্থনৈতিক ব্যবস্থায় নিজেদের অংশীদারিত্ব বজায় রাখা। ওই চারটি দেশ এ অঞ্চলে ডিজিটাল অর্থনৈতিক ক্ষেত্রে তৎপর দেশগুলোর সমন্বয়ে প্রযুক্তির আটটি গুরুত্বপূর্ণ খাতে প্রদর্শনী বা মেলার আয়োজন করা এবং একটি শক্তিশালী আঞ্চলিক বাজার প্রতিষ্ঠার ব্যাপারে সমঝোতায় পৌঁছে যাতে করে এ অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক বিকাশে তা ভূমিকা রাখতে পারে।

পর্যবেক্ষকরা বলছেন, এই সমঝোতা তথ্যপ্রযুক্তি খাতে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতা বিস্তার নয়া অধ্যায়ের সূচনা করবে। তাই এ ব্যাপারে সমন্বিত পদক্ষেপ গ্রহণ জরুরি। ইরান তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিস্ময়কর উন্নতি সাধন করেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্ষেত্রেও ইরান এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বা আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি সম্প্রতি মালয়েশিয়া সফরে গিয়ে দেশটির শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে গবেষণার জন্য দু'দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতার প্রস্তাব দেন। মালয়েশিয়ার মন্ত্রী ইরানের এ প্রস্তাবকে স্বাগত জানান এবং এ ব্যাপারে দু'দেশের মধ্যে সহযোগিতা বিস্তারে পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন।

যাইহোক, ইরানের আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি তুরস্কের অবকাঠামো, যোগাযোগ ও পরিবহনমন্ত্রী ওমর ফাতিহ সায়ানের সঙ্গে সাক্ষাতে বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা নয়া অধ্যায়ের সূচনা করতে পারে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর