শিরোনাম
প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২০ ০৯:২০

মুসলিম যাত্রীকে নামিয়ে দেওয়ায় ডেল্টা এয়ারকে বিপুল টাকা জরিমানা করল মার্কিন সংস্থা

অনলাইন ডেস্ক

মুসলিম যাত্রীকে নামিয়ে দেওয়ায় ডেল্টা এয়ারকে বিপুল টাকা জরিমানা করল মার্কিন সংস্থা
ফাইল ছবি

তিন মুসলিম যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ায় ডেল্টা এয়ারলাইন্সকে বিপুল টাকা জরিমানা করল মার্কিন যুক্তরাষ্ট্রের টান্সপোর্ট ডিপার্টমেন্ট।

একই বছরে পরপর ২টি ঘটনায় ওই কাণ্ড করে বসে ডেল্টা এয়ারলাইন্স। ২০১৬ সালে প্যারিসে একবার এক যাত্রী ফ্লাইট অ্যাটেনডেন্টকে এসে বলেন, অন্য ২ যাত্রীকে দেখে তার ভয় পাচ্ছে।  কারণ তাদের মধ্যে এক নারী মাথা ঢেকে রয়েছেন। ওই যাত্রীর পাশে গিয়ে তিনি দেখেছেন নারী যাত্রীটি মোবাইলে একাধিকবার আল্লাহ লিখছেন।

ওই ঘটনা জানার পর বিমানের পাইলট সিকিউরিটি অফিসারকে ডাকেন।  তিনি এসে ২ যাত্রীকে নামিয়ে নিয়ে যান। পরে তাদের আর বিমানে উঠতে দেওয়া হয়নি। ওই ঘটনার পর মার্কিন নাগরিক ওই যুগল অভিযোগ করেন মার্কিন ট্রান্সপোর্ট ডিপার্টমেন্টে।

ওই ঘটনার ৫ দিন পর প্রায় একই ধরনের ঘটনা ঘটে আর্মস্টারডমে। এক মুসলিম যাত্রীর ব্যাপারে আপত্তি করেন অন্য এক যাত্রী ও ফ্লাইট অ্যাটেনডেন্ট। তার পরেই ওই যাত্রী মালপত্র নামিয়ে দেওয়া হয়। পরের ফ্লাইটে তিনি নিউ ইয়র্কে ফিরে আসেন। মার্কিন ট্রান্সপোর্ট ডিপার্টমেন্টের মতে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে ওই যাত্রীর সঙ্গে। ওই দুই ঘটনার পরিপ্রক্ষিতে ডেল্টা এয়ারলাইন্সকে বাংলাদেশি মুদ্রায় ৪২,৪৩,৩৪৫ টাকা জরিমানা করেছে মার্কিন ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট। তাদের দাবি একেবারে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে দুটি ক্ষেত্রেই।

এদিকে, জরিমানা দিতে হলেও সরকারি সংস্থার বৈষম্যের অভিযোগ অস্বীকার করেছে ডেল্টা। বিমান পরিবহন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, দুটি ক্ষেত্রেই যাত্রীর ধর্মের জন্য তাদের বিমান থেকে নামিয়ে দেওয়া হয়নি। বরং তাদের সন্দেহজনক আচরণের জন্যই তাদের উড্ডয়নের অনুমতি দেওয়া হয়নি। সূত্র: সিএনএন, এনডিটিভি।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য