২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১২:২৯

পৃথিবী চ্যাপ্টা, প্রমাণে গিয়ে প্রাণ দিলেন নভোচারী

অনলাইন ডেস্ক

পৃথিবী চ্যাপ্টা, প্রমাণে গিয়ে প্রাণ দিলেন নভোচারী

পৃথিবীর আকার নিয়ে তর্কবিতর্ক বহুদিনের। একদল একে চ্যাপ্টা মনে করলেও অন্যদলের কাছে এটা গোলাকার বা ডিম্বাকৃতির। বিষয়টি নিয়ে আদিকাল থেকে দুদলের দ্ব›দ্বও চলছে। এবার পৃথিবীর আকৃতি চ্যাপ্টা এটা প্রমাণ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন এক মার্কিন নভোচারী। অবশ্য তিনি শখের বশে একজন নভোচারী। জানা গেছে, ওই ব্যক্তি পেশায় একজন স্টান্টম্যান। তার নাম মাইকেল হিউজ। বয়স ৬৪ বছর। 

স্থানীয় সূত্র বলছে, ক্যালিফোর্নিয়ার জনবিহীন একটি জায়গায় বাস্পচালিত রকেট ওড়ানোর চেষ্টা করছিলেন মাইকেল। কিন্তু রকেটটি ওড়ার পরেই নিয়ন্ত্রণ হারায়। পরে সজোরে আছড়ে পড়ে মাটিতে। মুহুর্তেই কয়েকবার বিস্ফোরণ হয়ে আগুন ধরে। ফলে ঘটনাস্থলে মৃত্যু হয় মাইকেলের।

সায়েন্স চ্যানেলের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। তারা টুইট করে বলেছে, ক্যালিফোর্নিয়ার বারসটো এলাকার বাসিন্দা মাইকেল পেশায় স্টান্টম্যান কাজ করতেন। দীর্ঘদিন ধরেই পৃথিবীকে চ্যাপ্টা বলে মনে করতেন তিনি। মানুষের কাছে এটা প্রমাণ করার অনেক চেষ্টাও করেন। 

সম্প্রতি তিনি আমাদের সঙ্গে এই বিষয়ে একটি চুক্তি করেছিলেন। তাতে উল্লেখ করা হয়েছিল, মাইকেল তার বাড়িতে তৈরি করা রকেটের সাহায্যে দেড় হাজার মিটার রাস্তা অতিক্রম করে পৃথিবী চ্যাপ্টা এটা প্রমাণ করবেন। আর আমাদের চ্যানেল তার সরাসরি সম্প্রচার করবে। কিন্তু, স্থানীয় সময় শনিবার সেই রকেট ওড়ার সময় দুর্ঘটনা ঘটে। এর ফলে মর্মান্তিকভাবে তার মৃত্যু ঘটে। 
এই ঘটনায় আমরা আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি। তার পরিবার ও আত্মীয়-স্বজনদের প্রতি আমাদের গভীর সমবেদনা।

এ বিষয়ে মাইকেলের মুখপাত্র ড্যারেন শুস্টার বলেন, পৃথিবী চ্যাপ্টা এটা জনসমক্ষে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন। যদিও নিজে কতটা তা বিশ্বাস করতেন তা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে। আসলে উনি সরকারি ষড়যন্ত্রের শিকার হয়েছেন। আর পৃথিবী চ্যাপ্টা তা প্রমাণ করার থেকে আমরা মানুষকে একটা অসাধারণ স্টান্ট দেখাতে চেয়েছিলাম।

বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর