শিরোনাম
প্রকাশ : ৯ এপ্রিল, ২০২০ ১২:২৩

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকে মাঝপথে সরে দাঁড়ালেন ডেমোক্র্যাটিক সেনেটর বার্নি স্যান্ডার্স। নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা গতকাল বুধবার (৮ এপ্রিল) তিনি নিজেই ঘোষণা করেছেন। 

এদিকে, স্যান্ডার্স সরে দাঁড়ানোর ফলে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জো বাইডেনের মনোনয়ন পাওয়ার পথ প্রশস্ত হল। কারণ প্রেসিডেন্ট নির্বাচনের এই লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য জো বাইডেন ছাড়া আর কেউ রইলেন না ডেমোক্র্যাট পার্টিতে।

দ্বিতীয় বার প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে নামা গণতান্ত্রিক সমাজতন্ত্রী বার্নি স্যান্ডার্স এরই মধ্যে জো বাইডেনের কাছে পরপর কয়েকটি রাজ্যে হেরেছেন। নির্বাচনী প্রচারেও বিশেষ সুবিধা করতে পারেননি। রাজনৈতিক অভিজ্ঞমহলের ধারণা, পরপর পরাজয়ের কারণেই বার্নি প্রেসিডেন্টের লড়াই থেকে নিজেকে সরিয়ে নিলেন।

যদিও নির্বাচনী প্রচার খুব জোরালো ভাবেই তিনি শুরু করেছিলেন। নিউ হ্যাম্পশায়ার ও নেভাদায় জয়ের পর, আইওয়াতে প্রতিদ্বন্দ্বীকে শক্ত লড়াইয়ে ফেলেন। যদিও শেষ পর্যন্ত জিততে পারেননি। তার নির্বাচনী প্রচারেও ডেমোক্র্যাট সমর্থকদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। কিন্তু গতমাস থেকে ছবিটা বদলে যায়। ঠিকমতো প্রচারই করতে পারেননি।

২০১৬ সালে হিলারি ক্লিনটনের বিরুদ্ধে প্রগতিশীল বিদ্রোহী প্রার্থী হিসেবে দলীয় প্রার্থী বাছাইয়ের লড়াইয়ে নেমে ব্যাপক জনপ্রিয় হয়েছিলেন বার্নি। নির্বাচনী প্রচারে তার ‘সকলের জন্য মেডিকেয়ার’র প্রস্তাব, তুমুল সাড়া ফেলেছিল। যে কারণে দ্রুত জনপ্রিয়ও হয়ে ওঠেন এই সেনেটর।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর