শিরোনাম
প্রকাশ : ৯ জুলাই, ২০২০ ১৫:০৬

অর্থনীতি বাঁচাতে ব্রিটিশ চ্যান্সেলরের নতুন পরিকল্পনা ঘোষণা

যুক্তরাজ্য প্রতিনিধি

অর্থনীতি বাঁচাতে ব্রিটিশ চ্যান্সেলরের নতুন পরিকল্পনা ঘোষণা
ঋষি সুনাক

মহামারি করোনাভাইরাস যুক্তরাজ্যের অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলতে যাচ্ছে। এমনটা আভাস আগেই দিয়েছিলেন দেশটির চ্যান্সেলর ঋষি সুনাক। তবে এই দুঃসময় কাটিয়ে উঠতে এবার নতুন পরিকল্পনা প্রকাশ করলেন ব্রিটিশ চ্যান্সেলর।

যদিও অর্থনীতির চাকা সচল রাখতে মহামারির শুরুর পর থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে ব্রিটিশ সরকার। এর ধারাবাহিকতায় যুক্তরাজ্যে লকডাউন শিথিলের পর অর্থনীতির গতি ফিরিয়ে আনতে এবং মানুষের চাকরি বাঁচাতে বুধবার নতুন পরিকল্পনার কথা ঘোষণা করেছেন ঋষি সুনাক।

হাউজ অব কমন্সে নতুন পরিকল্পনা উপস্থাপনকালে তিনি বলেন, নতুন এই পরিকল্পানার আওতায় হসপিটালিটি খাতে ভ্যাট কর্তন এবং বেকারত্ব গোছাতে ৩০ বিলিয়ন পাউন্ড বরাদ্দ ঘোষণার কথা জানান চ্যান্সেলর।

এ সময় তিনি জানান, অক্টোবরে ফারলো প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ার পর যে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান তিন মাস তাদের কর্মীদের কাজে রাখবে, প্রত্যক কর্মীর জন্য সরকার ওই সকল ব্যবসা প্রতিষ্ঠানকে এক হাজার পাউন্ড বোনাস প্রদান করবে। এছাড়া আগস্টে যারা বাহিরে খেতে যাবেন তাদের জন্য ৫০ শতাংশ ছাড়ের একটি প্রকল্পও ঘোষণা করেন ঋষি সুনাক।

এদিকে, রন্ধন শিল্পের প্রতিনিধিত্বকারী সংগঠন বিসিএ গত মার্চ মাস থেকে সরকারের জরুরি ব্যবস্থাপনার বিশেষ প্যাকেজের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে ছিল। ব্রিটেনের বাণিজ্যিক খাতে কারী ইন্ডাস্ট্রির অবস্থান ষষ্ঠ এবং জাতীয় অর্থনীতিতে বাৎসরিক ৪.২ বিলিয়ন এর বেশী রাজস্ব আয়ের অবদান রাখছে এই শিল্প।

এদিকে করোনা মহামারির এই সময়ে ব্রিটেনের কারী শিল্প অত্যন্ত সংকটময় সময় পার করছে। বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন ইউকে করোনার অত্যন্ত কঠিন সময়ে ব্রিটেনের কারী শিল্পকে বাঁচিয়ে রাখতে মূল্য সংযোজন কর ২০ শতাংশের স্থলে ৫ শতাংশ করার বিসিএর দাবি গৃহীত হওয়ায়, চ্যান্সেলরকে সাধুবাদ জানিয়েছেন সংগঠনটির নেৃতবৃন্দ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর