১০ আগস্ট, ২০২০ ১৬:৩৬

'জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ধ্বংস করতে চায় যুক্তরাষ্ট্র'

অনলাইন ডেস্ক

'জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ধ্বংস করতে চায় যুক্তরাষ্ট্র'

সাইয়্যেদ আব্বাস মুসাভি

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ম্যাকানিজমকে অপব্যবহার করছে। 

সোমবার তেহরানে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সাইয়্যেদ মুসাভি বলেছেন, আগামীকাল মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের খসড়া প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে। তাদের এই পদক্ষেপ কেবল ইরানবিরোধী নয় বরং তা গোটা বিশ্ব ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ম্যাকানিজমের পরিপন্থী।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সম্পূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছে অথবা পুরোপুরি ধ্বংস করে দেয়ার পায়তারা করছে। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিন এ পদক্ষেপ হয়তো নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সচেতনতার কারণে ব্যর্থ হয়ে যাবে। তবে সব সদস্যকে সতর্ক থাকতে হবে যাতে মার্কিন ফাঁদে আটকা না পড়ে।

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসির মহাসচিব নায়েফ ফাল্লাহ গতকাল (রোববার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক চিঠিতে ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের দাবি জানান।

পিজিসিসি'র মহাসচিবের ওই চিঠি প্রসঙ্গে মুসাভি বলেছেন, আমরা নিশ্চিত হয়েছি পিজিসিসি'র কোনো কোনো সদস্য দেশ এই চিঠির বিষয়বস্তু সম্পর্কে অবগত নন। তিনি আরও বলেন, যারা এই চিঠি পাঠিয়েছে তারাই এ অঞ্চলকে অস্ত্র এবং গোলাবারুদের গুদামে পরিণত করেছে এবং আমেরিকাকে খুশি করতেই তারা এ চিঠি পাঠিয়েছে।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে। মঙ্গলবারের প্রস্তাব প্রত্যাখ্যান হয়ে গেলে ইরানের ওপর আরোপিত ওই নিষেধাজ্ঞা স্থায়ীভাবে প্রত্যাহার হয়ে যাবে।

বিডি প্রতিদিন/আরাফাত 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর