৩০ আগস্ট, ২০২০ ১২:০১

অ্যান্টি করোনা বিক্ষোভে জার্মানিতে গ্রেফতার ৩০০

অনলাইন ডেস্ক

অ্যান্টি করোনা বিক্ষোভে জার্মানিতে গ্রেফতার ৩০০

করোনাভাইরাসের সংক্রমণ কমাতে জার্মানির রাজধানী বার্লিনে আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভের সময় তিনশ’ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল শনিবার প্রায় ৩৮ হাজার মানুষ শহরের বিভিন্ন সড়কে প্রায় শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেন। তবে এসময় পুলিশের ওপর পাথর ও বোতল ছোড়ায় একটি র‍্যালি থেকে প্রায় তিনশ’ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়।

ইউরোপের আরও বেশকিছু শহরেও এ ধরনের বিক্ষোভ হয়, যেখানে করোনা ভাইরাস একটি ‘গুজব’ বলে স্লোগান দেন বিক্ষোভকারীরা। স্বাস্থ্যবিধি না মানায় বার্লিনের ব্র্যানডেনবার্গ গেইটে বিক্ষোভরত একটি দলকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। এসময় পুলিশের দিকে পাথর ও বোতল ছোড়েন বিক্ষোভকারীরা। তখন পুলিশ তিনশ’ জনকে গ্রেফতার করে।

পরে টুইটারে বার্লিন পুলিশ বলে, ‘দুর্ভাগজনকভাবে, আমাদের আর কোনো উপায় ছিল না। নিয়ম না মানায় এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ’ এখন পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সফলতম দেশগুলোর একটি জার্মানি। সংক্রমণ কমায় এপ্রিল মাস থেকেই শারীরিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ শিথিল করে দেশটি।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, জার্মানিতে এখন পর্যন্ত ২ লাখ ৪২ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে মারা গেছেন ৯ হাজার ২৯৭ জন, যা ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় কম। বৃহস্পতিবার জার্মানির ১৬টি রাজ্যে মুখে মাস্ক পরার বিধিনিষেধ না মানলে ৫০ ইউরো জরিমানা ধার্য করা হয়। বড় ধরনের জনসমাবেশে নিষেধাজ্ঞার সময়সীমাও আগামী বছর পর্যন্ত বাড়ানো হয়।

অন্যদিকে, শনিবার লন্ডনের ট্রাফালগার স্কয়ারেও ‘অ্যান্টি করোনা’ বিক্ষোভ হয়। এসময় বিক্ষোভকারীরা যুক্তরাজ্য সরকারের নেওয়া বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানান এবং করোনা ভাইরাস একটি ‘গুজব’ বলে স্লোগান দেন। বিক্ষোভকারীরা মাস্ক পরার বাধ্যবাধকতার বিরুদ্ধেও প্রতিবাদ জানান। প্যারিস, ভিয়েনা, জুরিখেও একই ধরনের বিক্ষোভ হয়।

সূত্র : বিবিসি ও সিএনএন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর