শিরোনাম
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১৪:৫৬

'ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করতে গিয়ে আঞ্চলিক নিরাপত্তাহীনতা সৃষ্টি হয়েছে'

অনলাইন ডেস্ক

'ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করতে গিয়ে আঞ্চলিক নিরাপত্তাহীনতা সৃষ্টি হয়েছে'

ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে মত ভিন্নতা বেড়েছে, একই সঙ্গে বেড়েছে নিরাপত্তাহীনতা।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আরব দেশগুলোর পদক্ষেপের নিন্দা জানিয়ে তিনি বলেন, এই পদক্ষেপ ফিলিস্তিনি জনগণের সঙ্গে সরাসরি বিশ্বাসঘাতকতা।

গতকাল রবিবার তেহরান সফররত ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসেনের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন আলী শামখানি। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে চুক্তি সই করেছে সে বিষয়টিও উল্লেখ করেন তিনি।

ইরানের এ প্রধান নিরাপত্তা কর্মকর্তা বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চলে ইহুদিবাদী ইসরায়েলের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠার জন্য আমেরিকা আরব দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করে তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যবস্থা করে দিচ্ছে। এই পদক্ষেপ সুস্পষ্টভাবে বিশ্বাসঘাতকতা এবং ফিলিস্তিনি জনগণের অধিকারের লঙ্ঘন। শুধু তাই নয়, যে সমস্ত দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পদক্ষেপ নিচ্ছে তাদের ভেতরে মারাত্মক রকমের অচলাবস্থা তৈরি হবে।

আলী শামখানি বলেন, আঞ্চলিক দেশগুলো বিদেশি হস্তক্ষেপ ছাড়া নিজেরাই তাদের সমস্যার সমাধান করতে পারে।

চলতি বছরের প্রথম দিকে ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রসঙ্গ উল্লেখ করে আলী শামখানি বলেন, “এটা আমেরিকার রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের সুস্পষ্ট উদাহরণ।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর