শিরোনাম
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর, ২০২০ ১০:২১
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫১

আমেরিকা থেকে যে অত্যাধুনিক ড্রোন আনছে ভারত

অনলাইন ডেস্ক

আমেরিকা থেকে যে অত্যাধুনিক ড্রোন আনছে ভারত

পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার লাদাখ অঞ্চলে চীনের সঙ্গে ভারতের উত্তেজনা এখনও চলমান। এরই মধ্যে চীনের থেকে একধাপ এগোতে ভারত অ্যাকশন মোডে। চীনের কর্মপদ্ধতির ওপর নজর রাখতে ভারত এবার আমেরিকা থেকে ৩০টি MQ-9B ড্রোন কিনছে। এরফলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনের ছোট থেকে বড় সব পদক্ষেপের ওপরই নজর রাখতে পারবে ভারত। এছাড়াও ভারত নিজেদের হাতে থাকা ইসরায়েল হেরন’র স্যাটেলাইট কমিউনিকেশন ডিভাইসকেও মজবুত করছে।

আসলে চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনার মধ্যেই ভারত নিজের প্রতিরক্ষা বিভাগে প্রচুর নতুন সমরাস্ত্র কিনছে পাশাপাশি সুরক্ষা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে আরও অনেক অত্যাধুনিক প্রযুক্তির ডিভাইসও কিনছে।

সর্বভারতীয় সংবাদ সংস্থার মতে ২২ হাজার কোটি রুপির চুক্তি হতে চলেছে এই ড্রোনের জন্য। প্রাথমিকভাবে ৬টি ড্রোন প্রথমে আসবে। পরে আসবে বাকি ২৪টি ড্রোন, যা আগামী ৩ বছর ধরে ডেলিভারি হবে।

এই ড্রোনের বৈশিষ্ট্য

১.ড্রোন বানানো কোম্পানিজেনারেল অ্যাটোমিক্সে- র দাবি এই ড্রোন একবারে ২৭ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে।

২.MQ-9 রিপার ড্রোন সবচেয়ে বেশি ৪৪৪.৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় উড়তে পারে। এটা ৫০ হাজার ফিট উচু পর্যন্ত উড়তে পারে।

৩. MQ-9 একসঙ্গে ১২টি মুভিং টার্গেটকে ট্র্যাক করতে পারে। এটা একটা মিসাইল ছাড়ার ০.৩২ সেকেন্ডের মধ্যে দ্বিতীয় মিসাইল ছাড়তে পারে।

৪. এই ড্রোন মোট ১ হাজার ৭৪৬ কিলো ওজন বহন করতে পারে।

৫. এই ড্রোনে ফল্ট টলারেট ফ্লাইট কন্ট্রোল সিস্টেম আর ট্রিপল রিডন্টেন্ট অ্যাবিয়োনিক্স সিস্টেমে কাজ করে।
৬. এটা মডিউলার ড্রোন। এতে সহজেই পেলোডস কনফিগার করা যায়। এটা রিয়েল টাইমে পৃথিবীর যে কোনও প্রান্তে ডেটা পাঠাতে পারে।

৭.এটি  ইলেক্ট্রো অপ্টিক্যাল ইনফ্রারেড (EO/IR), সার্ভিউল্যান্স র‍্যাডার, মাল্টিমোড মৈরিটাম সার্ভিলান্স র‍্যাডার, ইলেকট্রনিক্স সাপোর্ট মেজর্স মতো বিষয়ে সক্ষম। এটা লেজার বোম পরিবহন করতেও সক্ষম।

ইসরায়েলের হেরন ড্রোব ও স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলকে আপগ্রেড করার কাজও চলছে। আপতকালীন পরিস্থিতির জন্য বরাদ্দ থেকে এই এসব যুদ্ধাস্ত্র কেনা হচ্ছে৷ ভারতীয় সেনারা এই সমস্ত জিনিস লাদাখ সেক্টরে ব্যবহার করবে। হেরন ড্রোন লাগাতার ২ দিনের বেশি উড়তে সক্ষম। এই ড্রোন ১০ হাজার মিটার উঁচুতে উড়তে সক্ষম। সূত্র: নিউজ১৮

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর