শিরোনাম
প্রকাশ : ৩ ডিসেম্বর, ২০২০ ১৭:১০
আপডেট : ৩ ডিসেম্বর, ২০২০ ১৮:১৯
প্রিন্ট করুন printer

তাইওয়ান-মার্কিন উদ্যোগ

চীনের বেল্ট অ্যান্ড রোডের বিকল্প চালুর পরিকল্পনা

অনলাইন ডেস্ক

চীনের বেল্ট অ্যান্ড রোডের বিকল্প চালুর পরিকল্পনা
সংগৃহীত ছবি

বিভিন্ন দেশের উন্নয়নে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) নামে একটি প্রকল্পের অধীনে আর্থিক সহায়তা দিয়ে থাকে চীন। এশিয়া ও ল্যাটিন আমেরিকার দেশগুলোর অবকাঠামো ও ইন্ধনশক্তি উন্নয়নসংক্রান্ত কাজে অর্থায়নের জন্য তাইওয়ান ও যুক্তরাষ্ট্র বিআরআইর ব্যবস্থা চালু করার পরিকল্পনা নিয়েছে।

তাইওয়ানের অর্থমন্ত্রী শু-জাইন রং সংবাদপত্রে প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেন, অবকাঠামো উন্নয়ন প্রয়াসী দেশগুলোকে তহবিল জোগানোর ক্ষেত্রে বিআরআইর বিকল্প ব্যবস্থা বৃহত্তর স্বচ্ছতার সঙ্গে কাজ করবে।

তিনি বলেন, প্রাইভেট সেক্টর থেকে সংগ্রহ করা মূলধন ব্যবহার করা হবে অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে। এ ব্যাপারে একটি পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে যুক্তরাষ্ট্র ও তাইওয়ান। পরিকল্পনা অনুযায়ী আগামী দুই বছরের মধ্যে এশিয়া ও ল্যাটিন আমেরিকায় অবকাঠামো ও ইন্ধনশক্তি উন্নয়ন প্রকল্পে অর্থায়ন শুরু করা হবে।

অর্থায়নের নতুন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে গেল সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তিতে বলা হয়, তাইওয়ানের ব্যাংক, বীমা ও অন্যান্য ব্যক্তি খাতের মূলধন জড়ো করে তা দিয়ে অর্থায়ন করা হবে। শু-জাইন রং জানান, একইভাবে অর্থ সংগ্রহের জন্য আরও ২০টি দেশ ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে। এ দেশগুলো অবকাঠামো প্রকল্পের তহবিল পেতে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফিন্যান্স করপোরেশনের সঙ্গে কাজ করবে।

যুক্তরাষ্ট্র ধারণা করছে, বিআরআই বিকল্পের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে তাইওয়ানের সঙ্গে সম্মিলিতভাবে উন্নয়নশীল দেশগুলোয় ৭ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করা যাবে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর