শিরোনাম
প্রকাশ : ৬ ডিসেম্বর, ২০২০ ১৯:৪৩
প্রিন্ট করুন printer

'ইরানি তেল বিক্রি শূন্যে নামানোর ইচ্ছা সঙ্গে করে নিয়ে যাচ্ছেন ট্রাম্প'

অনলাইন ডেস্ক

'ইরানি তেল বিক্রি শূন্যে নামানোর ইচ্ছা সঙ্গে করে নিয়ে যাচ্ছেন ট্রাম্প'

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরানের তেল রপ্তানি শূন্যে নামিয়ে আনার ইচ্ছা কখনই পূরণ হয়নি এবং তাকে এই ইচ্ছা ও আকাঙ্ক্ষা সঙ্গে করে নিয়ে যেতে হবে।

আজ রবিবার সরকারের অর্থনীতি বিষয়ক সমন্বয় টাস্কফোর্সের বৈঠকে তিনি এ কথা বলেন। রুহানি আরও বলেছেন, তেল রপ্তানি স্বাভাবিক মাত্রায় পৌঁছানোর জন্য প্রস্তুত থাকতে হবে। দ্রুততম সময়ের মধ্যে তেল রপ্তানির মাত্রা বাড়ানোর সক্ষমতা ইরানের রয়েছে বলেও তিনি জানান।

রুহানি বলেন, ২০১৫ সালের আগে আরোপিত নিষেধাজ্ঞার কারণে তেল উৎপাদন ও বিক্রির ক্ষেত্রে সমস্যা সৃষ্টির পর যখন পরমাণু সমঝোতা বাস্তবায়িত হয়েছিল তখন স্বল্প সময়ের মধ্যে তেল বিক্রি বেড়ে ২০ লাখ ব্যারেল ছাড়িয়েছিল।

তেল মন্ত্রণালয় আগামী তিন মাসের মধ্যে তেল উৎপাদন ও বিক্রি বাড়ানোর জন্য প্রস্তুতি সম্পন্ন করবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট।

এদিকে, ইরানের সরকার আগামী ফার্সি অর্থ বছরের জন্য যে জাতীয় বাজেট তৈরি করেছে তাতে সব শ্রেণীর মানুষের স্বার্থ সংরক্ষিত হয়েছে বলে তিনি জানান। ইরানের সংসদ বাজেটটি পর্যালোচনা ও বিশ্লেষণের পর তা পাসের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর