শিরোনাম
প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০২০ ০৩:১৮
আপডেট : ২২ ডিসেম্বর, ২০২০ ১২:৪৩
প্রিন্ট করুন printer

হাতে সময় খুবই কম, ইরানে পাল্টা আক্রমণের ঘোষণা যুক্তরাষ্ট্রের; উত্তেজনা চরমে

অনলাইন ডেস্ক

হাতে সময় খুবই কম, ইরানে পাল্টা আক্রমণের ঘোষণা যুক্তরাষ্ট্রের; উত্তেজনা চরমে

ইরানি জেনারেল কাসিম সোলাইমানি হত্যার এক বছর পরে ৩ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্র বাগদাদে ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল সোলাইমানিকে হত্যা করেছে। মার্কিন জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, 'ইরান তার মৃত্যুবার্ষিকীর আগে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে ওয়াশিংটন প্রতিশোধ নিতে প্রস্তুত।' এই ঘোষণায় চরম উত্তেজনা ছড়িয়েছে বিশ্বজুড়ে। কেননা, সেই ৩ জানুয়ারি সামনে রেখে ইরানের হাতে সময় খুবই কম।

ইউএস সেন্ট্রাল কমান্ডের (সেন্টটকম) চিফ জেনারেল ম্যাক কেনজি রবিবার সাংবাদিকদের বলেন, আমরা এই অঞ্চলে নিজেদের এবং আমাদের বন্ধুবান্ধব এবং অংশীদারদের রক্ষা করতে প্রস্তুত আছি। প্রয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা প্রস্তুত।
জেনারেল ম্যাকেনজি সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকীর কয়েক সপ্তাহ আগে এই অঞ্চলটি পরিদর্শন করেছিলেন। "আমার মূল্যায়ণ হল যে আমরা একটি খুব ভাল অবস্থানে রয়েছি এবং আমরা ইরানি বা অন্য যে কোনও ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুত থাকব," ম্যাক কেনজি একটি গোপন অবস্থান থেকে টেলিফোন সাক্ষাৎকারে সাংবাদিকদের বলেন।

সেখানে তিনি জিহাদবিরোধী জোটের প্রধান মার্কিন জেনারেল পল কালভার্টের সাথে সাক্ষাৎ করেন। তিনি ইরাকি আর্মি চিফ অব স্টাফ জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহর সাথেও সাক্ষাত করেছেন। ম্যাকেনজি বলেছেন, তিনি জর্ডান-ইরাকি সীমান্তের কাছে সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে অবস্থানরত মার্কিন সেনাদের সাথেও সাক্ষাত করেছেন। "আমি প্রতিদিন সেনাপতিদের সাথে কথা বলি এবং আমি মনে করি আমরা প্রস্তুত আছি," তিনি বলেছিলেন।

১৫ জানুয়ারির মধ্যে দু'দেশের সেনা সংখ্যা কমিয়ে আড়াই হাজারে নামিয়ে আনার লক্ষ্য রয়েছে। তবে, সেনা সংখ্যা হ্রাস হওয়া সত্ত্বেও ইরানের দ্বারা যে কোনও আক্রমণ রোধ করতে পেন্টাগন ইরাকে উচ্চ সতর্কতায় রয়েছে। মার্কিন বিমান বাহক ইউএসএস নিমিটজ গত নভেম্বরের পর থেকে উপসাগরীয় অঞ্চলে টহল দিচ্ছে। সম্প্রতি দুই মার্কিন বি -২২ বোমারু বিমানটি ইরানের আকাশসীমা প্রশিক্ষণ দিয়ে ইরান ও তার মিত্রদের শক্তি প্রদর্শন করেছিল। সূত্র : এএফপি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর