শিরোনাম
প্রকাশ : ১ জানুয়ারি, ২০২১ ১৭:০৭
আপডেট : ১ জানুয়ারি, ২০২১ ১৭:২২
প্রিন্ট করুন printer

১৫ বছরে সবচেয়ে বেশি শীতের রেকর্ড, দিল্লি কাঁপছে ১ ডিগ্রিতে

অনলাইন ডেস্ক

১৫ বছরে সবচেয়ে বেশি শীতের রেকর্ড, দিল্লি কাঁপছে ১ ডিগ্রিতে
ফাইল ছবি

পূর্বাভাস ছিল। সেই পূর্বাভাস মতো বছরের প্রথম দিনেই প্রায় শূন্যের কাছে পৌঁছে গেল ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এই মৌসুমের শীতলতম দিন বলেই জানিয়েছে তারা। এমনকি গত ১৫ বছরে যা সর্বনিম্ন।

ঠাণ্ডার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে কুয়াশাও। সকাল থেকেই কুয়াশায় ঢেকে রয়েছে দিল্লির আকাশ। দৃশ্যমানতা কোথাও কোথাও শূন্যতে নেমে গিয়েছে। ফলে যান চলাচলের উপর প্রভাব পড়েছে। গত কয়েক দিন ধরেই দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা কমছে। চলছে শৈত্যপ্রবাহ। 

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, গত ডিসেম্বরেই আটটি শৈত্যপ্রবাহের মুখে পড়তে হয়েছে দিল্লিকে। আঞ্চলিক আবহাওয়া প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, দিল্লিতে আকাশ পরিষ্কার থাকার কারণে পশ্চিম হিমালয় থেকে বাধাহীন ভাবে কনকনে ঠাণ্ডা বাতাস ঢুকছে। তাছাড়া হিমালয় অঞ্চলে পশ্চিমের ঝঞ্ঝার কারণে তুষারপাত হচ্ছে। ফলে উত্তর ভারতের তাপমাত্রা ক্রমশ নামছে।

বৃহস্পতিবার হরিয়ানার হিসার এবং নারনাউলে তাপমাত্রা শূন্যের নীচে নেমে গিয়েছিল। হিসারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ১.২ ডিগ্রি সেলসিয়াস। নারনাউলে ছিল ০.৫ ডিগ্রি সেলসিয়াস। পাঞ্জাবের ভাটিন্ডা, বলোয়ালে তাপমাত্রা শূন্যে নেমে গিয়েছিল। অন্য দিকে, উত্তরাখণ্ড হিমাচল প্রদেশেও সর্বনিম্ন তাপমাত্রা শূন্যে ঠেকেছে।

দিল্লির আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম হিমালয়ে ফের একটা পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হচ্ছে। ফলে হিমালয় অঞ্চল এবং তার পাশ্ববর্তী সমতল অঞ্চলগুলোতে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রার পারদ নামবে। ৩-৬ জানুয়ারির মধ্যে পশ্চিম হিমালয় অঞ্চলে হালকা থেকে মাঝারি তুষারপাত হবে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর