শিরোনাম
প্রকাশ : ১ জানুয়ারি, ২০২১ ২১:০৬
প্রিন্ট করুন printer

আত্মনির্ভরতা ডাক ফিকে, চীনা স্মার্টফোনই বেশি কিনছেন ভারতীয়রা

অনলাইন ডেস্ক

আত্মনির্ভরতা ডাক ফিকে, চীনা স্মার্টফোনই বেশি কিনছেন ভারতীয়রা

তবে কি ফিকে হয়ে গেল ভারতীয়দের চীনকে বয়কটের ডাক ! দেশটিতে চীনা স্মার্টফোন বিক্রির পরিসংখ্যান তেমনই ইঙ্গিত দিচ্ছে। একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত বছরের ভিত্তিতে ভারতীয়রা বাড়িয়েছেন চীনা স্মার্টফোন কেনা।

গত বছর অক্টোবরে যে পরিমাণ চীনা স্মার্টফোন বিক্রি হয়েছিল ভারতে, তার চেয়ে চলতি বছরের অক্টোবরে বিক্রি হয়েছে প্রায় ১৭ লাখ ইউনিট বেশি। চার ধরনের চীনা স্মার্টফোন পাওয়া যায় ভারতে। ২০১৯ সালের অক্টোবরে এ চার ব্র্যান্ডের মোট ৪৬.০৭ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছিল। আর এবারের অক্টোবরে সেই সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে ৬৩.০১ লাখ ইউনিটে।

স্মার্টফোন মার্কেটের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের দেওয়া তথ্য থেকে এ পরিসংখ্যান পাওয়া গেছে। চলতি বছরের মাঝামাঝি থেকে ভারত-চীনের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এরমধ্যে চীনের সঙ্গে সংঘর্ষে ভারত হারিয়েছে ২০ জনের মতো সেনা সদস্য। তার জেরে প্রায় ২০০ চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। 

এসময় ‘আত্মনির্ভর ভারতের’ ডাক দিয়ে চীনা পণ্য বর্জনের আহ্বানও জানানো হয়েছিল। কিন্তু এর মাঝে এ পরিসংখ্যান ভিন্ন কথা বলছে। তাহলে কি বয়কটের ডাক ফিকে হয়ে গেলো! সূত্র : এবিপি আনন্দ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর