১৬ জানুয়ারি, ২০২১ ১৫:৪৩
ভারতীয় বিমান বাহিনী প্রধান

চীন-পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমানের চেয়ে এগিয়ে ভারতের তেজস

অনলাইন ডেস্ক


চীন-পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমানের চেয়ে এগিয়ে ভারতের তেজস

চীন-পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমানের চেয়ে এগিয়ে ভারতের তেজস। ভারতের বিমান বাহিনীর প্রধান আরকেএস বাদুরিয়া এমনটা দাবি করেছেন। তিনি বলেছেন, প্রতিপক্ষের যুদ্ধবিমানের চেয়ে ভারতীয় তেজস অনেক বেশি কার্যকরী ও উন্নত।

ভারতে নিজেদের প্রযুক্তিতে তৈরি তেজস লাইট কমব্যাট এয়ারক্র্যাফটের বরাত দেওয়ার ব্যাপারে সম্প্রতি মন্ত্রিসভায় ছাড়পত্র মিলেছে। যুদ্ধবিমানটি বানাবে হ্যাল। 
ভারতের বিমান বাহিনীর প্রধান বলেছেন, শুধু যুদ্ধবিমান নয়, দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র ‘অস্ত্র’ ও অন্যান্য আরও বেশি ব্যবহার করা হবে।

জানা গেছে, ১৯৯৯ সালে পাকিস্তান ও চীন যৌথভাবে জেএফ-১৭ থান্ডার বানানোর ব্যাপারে চুক্তিবদ্ধ হয়। আর তা বানানোর খরচ দুই দেশ সমানভাবে দেওয়ার কথা। সে অনুসারে, অল্প খরচে, অল্প ওজনের এবং সব ধরনের আবহাওয়ার জন্য উপযোগী করে বিমানটি তৈরির পরিকল্পনা করা হয়। পশ্চিমা এভিয়নিক্স এর সরঞ্জাম, চীনের বিমানের কাঠামো এবং রাশিয়ার ক্লিমোভ আরডি ৯৩ অ্যারো-ইঞ্জিন ব্যবহার করে জেএফ-১৭ বিমান বানানো হয়। তবে শেষ পর্যন্ত জেএফ-১৭ যুদ্ধবিমানটি অল্প খরচে বানানোর জন্য ভালোমানের হয়নি। অথচ, এই যুদ্ধবিমান ব্যবহারের খরচ আধুনিক বিমানের তুলনায় অনেক বেশি। এর যন্ত্রাংশ উন্নয়নের কার্যক্রম এখনো অব্যাহত রয়েছে। জেএফ-১৭ যুদ্ধবিমানের সহনশীলতা কম, নির্ভুল হওয়ার ক্ষমতা কম এবং এটি বেশি অস্ত্র পরিবহণ করতে পারে না। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর