১৭ জানুয়ারি, ২০২১ ১৬:৪৮

করোনা টিকার বিনিময়ে চীনের কাছে উইঘুর মুসলিমদের হস্তান্তরের অভিযোগ

অনলাইন প্রতিবেদক

করোনা টিকার বিনিময়ে চীনের কাছে উইঘুর মুসলিমদের হস্তান্তরের অভিযোগ

চীনের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন সিনোভ্যাকের বিনিময়ে তুরস্ক দেশটির নিকট উইঘুর মুসলিমদের হস্তান্তর করতে রাজি হয়েছিল বলে অভিযোগ উঠেছে। খবর বিজনেস ইনসাইডার।

প্রকাশিত খবরে বলা হয়েছে, তুরস্ক চীন সরকারের থেকে করোনাভাইরাসের টিকা নিতে আগ্রহ প্রকাশ করে। তবে চীন কর্তৃপক্ষ এই করোনার টিকা ব্যাপারে চুক্তিতে গড়িমসি করে। একই সঙ্গে দেশটি ২০১৭ সালের প্রত্যর্পণ চুক্তি কার্যকর করতে তুরস্ককে চাপ দেয়। এই দু’টি ঘটনা ঘটেছে ২০২০ সালের ডিসেম্বর মাসে।  

এই দু’টি ঘটনার প্রেক্ষিতে ধারণা করা হচ্ছে তুরস্ক সরকার করোনার টিকার বিনিময়ে উইঘুর মুসলিমদের চীনের কাছে হস্তান্তর করতে রাজি হয়েছিল।

বিজনেস ইনসাইডার সংবাদমাধ্যম আল-মনিটরের বরাতে জানায়,  তুরস্ক দেশটিতে ১১ ডিসেম্বরে করোনার টিকা প্রয়োগের পরিকল্পনা করে। তবে ৩০ ডিসেম্বর পর্যন্ত তারা সিনোভ্যাকের টিকা পায়নি। ফলে তারা নির্ধারিত সময়ে দেশটিতে করোনার টিকা প্রয়োগ করতে পারেনি। 

এ ব্যাপারে তুরস্কের সরকার বিরোধী রাজনৈতিক নেতারা অভিযোগ করেন চীন ক্ষমতাসীন সরকারকে চাপে ফেলে উইঘুর মুসলিমদের হস্তান্তর করতে বাধ্য করছে। তারা প্রত্যর্পণ চুক্তির বিনিময়ে উইঘুরদের চীনে ফিরিয়ে নিতে চায়। 

ইতোমধ্যেই চীন একতরফাভাবে তুরস্কের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি কার্যকর করেছে। যাতে তুরস্কে অবস্থিত যেকোনো ব্যক্তিকে চীন জিজ্ঞাসাবাদের জন্য তুরস্কের কাছে দাবি জানাতে পারে। তবে তুরস্ক সরকার এখনও এই চুক্তিটি কার্যকর করেনি। এই ব্যাপারে আগামী ২৬ জানুয়ারি দেশটির পার্লামেন্টে আলোচনা হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে তুরস্কের সিনোভ্যাকের চিকা প্রয়োগ শুরু হয়েছে। ইতোমধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সিনোভ্যাকের করোনার টিকা নিয়েছেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর