২ মার্চ, ২০২১ ২৩:০০

পাকিস্তানেও তাজমহল, স্ত্রীর প্রতি ভালোবাসার আরেক নিদর্শন

অনলাইন ডেস্ক

পাকিস্তানেও তাজমহল, স্ত্রীর প্রতি ভালোবাসার আরেক নিদর্শন

বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি ভারতের আগ্রার তাজমহল। আজও মাথা উঁচু করে রয়েছে ভালোবাসার এই প্রতীক। তবে অবাক হওয়ার একই রকম আরেক ঘটনা রয়েছে পাকিস্তানের সিন্ধু প্রদেশে। সেখানে এক ব্যক্তি তার স্ত্রীর প্রেমে অনেকটা সম্রাট শাহজাহানের মতোই একটা কাণ্ড ঘটালেন। স্ত্রীকে ভালোবেসে বানিয়ে ফেলেছেন তাজমহল। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

জানা গেছে, স্ত্রীকে খুবই ভালোবাসতেন পাকিস্তানের উমরকোটে আব্দুর রসুল তার। সে স্ত্রীর মৃত্যুর পরে বানিয়ে ফেলে তাজমহল। এখন তাকে বলা হচ্ছে আধুনিক যুগের শাহজাহান হিসেবে। লোকেরা বহুদূর থেকে আব্দুর রসুলের এই অসাধারণ কীর্তি দেখতে আসছেন। আব্দুর রসুল বলছেন, প্রেম আপনাকে নিজে থেকেই ভালবাসতে শেখায়, এক্ষেত্রে আপনাকে কিছুই করতে হবে না, আর তাজমহল প্রেমের লক্ষণ। আব্দুর জানিয়েছে তার স্ত্রী'র নাম ছিল মরিয়ম। তার উদ্দেশ্যেই এই স্মৃতিসৌধ।

আব্দুর ও মরিয়ম প্রায় ৪০ বছর ধরে একসঙ্গে দিন কাটিয়েছেন। এরমধ্যে আব্দুর দু'বার ভারতে এসে তাজমহল দেখেছিলেন। ২০১৫ সালে আব্দুরের স্ত্রী মরিয়ম একদিন হঠাৎ করে অজ্ঞান হয়ে যায়। হাসপাতালে নেওয়া হলেও শেষরক্ষা হয়নি। এভাবে স্ত্রীকে হারিয়ে তার স্মৃতিতে বানান তাজমহল। উল্লেখ্য, এই উমরকোটেই জন্ম গ্রহণ করেছিলেন বাদশাহ আকবর। ৪০০ বছর পর তার সেই জন্মস্থান আবার খবরের শিরোনাম হলো আব্দুর রসুলের হাত ধরে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর