৬ মার্চ, ২০২১ ১৬:৫০

ভারতে কৃষক আন্দোলনের ১০০তম দিনে এক্সপ্রেসওয়ে অবরোধ

অনলাইন ডেস্ক

ভারতে কৃষক আন্দোলনের ১০০তম দিনে এক্সপ্রেসওয়ে অবরোধ

বির্তকিত কৃষি আইন বাতিলের দাবিতে রাজপথে ১০০ দিন পার করে দিলেন ভারতের কৃষকরা। কৃষি আইন বাতিলের দাবিতে শনিবার রাজধানী নয়াদিল্লির বাইরে ছয় লেনের এক্সপ্রেসওয়ে অবরোধ করতে জড়ো হয়েছেন কৃষকেরা। 

নতুন তিনটি কৃষি আইন বাতিল ও সরকারের ওপর চাপ প্রয়োগ করতে ট্রাক ও ট্রাক্টরসহ বিভিন্ন যানবাহন নিয়ে পাঁচ ঘণ্টার জন্য এই অবরোধ করেছেন কৃষকেরা। 

চলমান আন্দোলনের মধ্যে মৃত্যুবরণ করেছেন আন্দোলনরত ২৪৮ কৃষক। তা সত্ত্বেও ‘জান কবুল’, তবুও নিজেদের দাবি আদায়ে প্রতিজ্ঞাবদ্ধ বিক্ষোভকারীরা। আগামী দিনগুলোতেও বিক্ষোভ-আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন কৃষক নেতারা। 

এদিকে কয়েক দফায় সরকারের সঙ্গে কৃষকদের আলোচনা হলেও সেগুলো ফলপ্রসূ হয়নি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির বিস্তৃত কৃষি খাতের জন্য কৃষি আইনকে একটি প্রয়োজনীয় সংস্কার বলে মনে করছেন। এ ছাড়া কৃষি আইন ঘিরে বিক্ষোভকে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত বলে দাবি করছেন।

পাঞ্জাব রাজ্যের ৬৮ বছর বয়সী কৃষক অমরজীত সিং বলছেন, ‘মোদি সরকার এই আন্দোলনকে অপমানের জায়গা থেকে দেখছে। তারা কৃষকদের দুর্দশা দেখতে পারছে না। প্রতিবাদ করা ছাড়া আর কোনো উপায় তারা আমাদের জন্য রেখে যায়নি।’

কেন্দ্রীয় বিজেপি সরকারের প্রণীত বহুল বিতর্কিত তিনটি আইনের বিরুদ্ধে গত বছরের ২৬ নভেম্বর থেকে নয়াদিল্লির উপকণ্ঠে অবস্থান নিয়ে আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাচ্ছেন দেশটির কয়েক লাখ কৃষক। এরই মধ্যে ভারতের কৃষক আন্দোলন আন্তর্জাতিক মহলে সমর্থন পেয়েছে। পরিবেশবাদী কর্মী গ্রেটা থুনবার্গ থেকে শুরু করে মার্কিন সংগীতশিল্পী রিয়ান্নাসহ বিভিন্ন তারকা এ আন্দোলনকে সমর্থন জানিয়েছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর