শিরোনাম
প্রকাশ : ৩১ আগস্ট, ২০২১ ১১:২৬
প্রিন্ট করুন printer

মার্কিন সেনা কাবুল ছাড়তেই যেভাবে ‘স্বাধীনতা’ উদযাপন করল তালেবান (ভিডিও)

অনলাইন ডেস্ক

মার্কিন সেনা কাবুল ছাড়তেই যেভাবে ‘স্বাধীনতা’ উদযাপন করল তালেবান (ভিডিও)
Google News

সোমবার আফগানিস্তানে চূড়ান্তভাবে শেষ হয় মার্কিন অধ্যায়। ৩১ আগস্ট পর্যন্ত সময়সীমা থাকলেও স্থানীয় সময় ৩০ আগস্ট (সোমবার) বিকাল সাড়ে ৩টায় সব শেষ মার্কিন বিমান ছেড়ে যায় কাবুল বিমানবন্দর।

এর মধ্য দিয়ে যেন মুক্তির স্বাদ মিলল ২০ বছর পর! মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই উল্লাসে মেতে উঠল তালেবান। স্বয়ংক্রিয় রাইফেল থেকে মুহুর্মুহু গুলি চালিয়ে, বাজি ফাটিয়ে ‘স্বাধীনতা’ উদযাপন করল তালেবান যোদ্ধারা।

তালেবান আগেই জানিয়ে দিয়েছিল, ৩১ অগস্টের মধ্যেই আফগানিস্তানের মাটি ছাড়তে হবে মার্কিন বাহিনীকে। এর মধ্যেই উদ্ধারকাজ শেষ করতে হবে। সময়সীমা কোনওভাবেই বাড়ানো হবে না। তালেবানদের দেওয়া সেই সময়সীমা মঙ্গলবার শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সোমবারই পাততাড়ি গুটিয়ে স্বদেশে রওনা হয়েছে আমেরিকার সেনা দল। মার্কিন শেষ বিমান আফগান মাটি ছাড়তেই সেই মুহূর্তকে উপভোগ করতে বাজি, বোমা ফাটিয়ে, বন্দুক থেকে গুলি ছুড়ে মুক্তির উল্লাসে মেতে ওঠে তালেবান সদস্যরা। তারপরই তালেবান এই দিনটিকে ‘পূর্ণ স্বাধীনতা’ দিবস হিসেবে ঘোষণা করে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ মঙ্গলবার বলেন, “আমেরিকার বাহিনী কাবুল বিমানবন্দর ছেড়েছে। আমাদের দেশ পূর্ণ স্বাধীনতা পেল।”

কাবুল বিমানবন্দরের কাছে প্রহরারত এক তালেবান যোদ্ধা আবার বলেছেন, “শেষ যে পাঁচটি বিমান ছিল আমেরিকার, সেগুলো দেশ ছেড়েছে। এত আনন্দ হচ্ছে যে ভাষায় প্রকাশ করতে পারছি না। গত ২০ বছর ধরে তালেবান যে আত্মত্যাগ করেছে, তার ফল পেলাম আমরা।”

তালেবানের উদযাপনের ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর